ইনসাইড গ্রাউন্ড

পুরো বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক কারা?


প্রকাশ: 16/10/2023


Thumbnail


ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের এ যাবৎকালে আসর বসেছে মোট ১২টি। এবার ১৩তম আসর চলছে ভারতে। প্রতি আসরের মতো বিশ্বকাপে কোনও না কোনও ব্যাটার ভালো ফর্মে থেকে রান সংগ্রহের দৌঁড়ে এগিয়ে যায়। বিশ্বকাপ আসরে এ যাবৎকালের সেরা রান সংগ্রাহকদের তালিকাটা জেনে নেওয়া যাক।

 

১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপ আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন নিউজিল্যান্ডের গ্লেন্ড টার্নার। ৪ ম্যাচে তার মোট রান ছিল ৩৩৩। গড় ছিল ১৬৬.৫০। সর্বোচ্চ রান ছিল ২০১ বলে ১৭১। ওই সময় পূর্ব আফ্রিকার বিপক্ষে তিন এই রান করেছিলেন।

১৯৭৯ সালে দ্বিতীয় বিশ্বকাপ আসরে সেরা রান সংগ্রাহক ছিলেন বাংলাদেশের আইসিসি ট্রফি জয়ী ক্যারিবিয়ান কোচ গর্ডন গ্রিনিজ। ডানহাতি এই ব্যাটার ৪ ম্যাচে রান করেছিলেন ৮৪.৩৩ গড়ে ২৫৩। ভারতের বিপক্ষে ১৭৩ বলে ১০৬ রান তিনি সংগ্রহ করেছিলেন।

১৯৮৩ সালে এই আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ইংল্যান্ডের ডেভিড গোয়ার। তিনি ৭ ম্যাচে ৩৮৪ রান করেছিলেন ৭৬.৮০ গড়ে। একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরির সহযোগীতায় এই রান তিনি করেন। ইংল্যান্ড সেই আসরে ভারতের বিপক্ষে সেমিফাইনালে হেরে বিদায় নেয়।

ওয়ানডে বিশ্বকাপের ১৯৮৭ সালের আসরেও একজন ইংলিশ সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। তিনি ৮ ম্যাচে ৫৮.৮৭ গড়ে ৪৭১ রান সংগ্রহ করেছিলেন। ওই আসর থেকে ওয়ানডে ম্যাচ ৬০ ওভার থেকে ৫০ ওভারে কমিয়ে আনা হয়।

একদিনের ক্রিকেট বিশ্বকাপের পঞ্চম আসর বসেছিল অস্ট্রেলিয়ায়। নিউজিল্যান্ডের তারকা ব্যাটার মার্টিন ক্রো ওই আসরের সেরা রান সংগ্রাহক ছিলেন। মার্টিন ওই আসরে ৯ ম্যাচে করেছিলেন ৪৫৬ রান। নিউজিল্যান্ড চমৎকার খেলে সেমিতে এসে এক দারুণ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচে পাকিস্তানের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয়। পাকিস্তান ওই আসরে ইমরান খানের নেতৃত্বে চ্যাম্পিয়ান হয়।

১৯৯৬ বিশ্বকাপ আসরে ভারতীয় ক্রিকেট শচীন টেন্ডুলকার সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। তিনি ৭ ম্যাচে ৫২৩ রান সংগ্রহ করেন ২টি সেঞ্চুরি ও ৩টি ফিফটির সহযোগীতায়। ওই আসরে ভারত চতুর্থ স্থান অধিকার করে। প্রথমবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ান হয়েছিল শ্রীলঙ্কা।

১৯৯৯ বিশ্বকাপ আসরে সেরা রান সংগ্রাহক ছিলেন আরেক ভারতীয় রাহুল দ্রাবিড়। রাহুল ৬৫.৮৬ গড়ে ৮ ম্যাচে করেছিলেন ৪৬১ রান। তিনিও শচীনের মতো ২টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি করেছিলেন।

৯৬-২০০৩। এই তিনটি আসরেই যেন ভারতীয় ব্যাটারদের দাপট। ২০০৩ আসরে আবারও ক্রিকেট গ্রেট শচীন টেন্ডুলকার সেরা রান সংগ্রাহক হয়েছিলেন। এবার যেন তিনি আরও দুধর্ষ। নিজেকেই নিজে ছাপিয়ে গেছেন। শচীন ১১ ম্যাচে ৬১.১৮ গড়ে এবং ৮৯.২৫ স্ট্রাইকরেটে ৬৭৩ রান করেন। এই রান সংগ্রহ করতে তিনি ৬টি অর্ধশতক ও একটি শতক হাঁকান।

সাবেক অস্ট্রেলিয় ওপেনার ম্যাথু হেইডেন ২০০৭ আসর মাতান। তিনি ৭৩.২২ গড়ে ১১ ম্যাচে ৬৫৯ রান করেন। এই রান সংগ্রহ করতে তিনি ৩টি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি হাঁকান।

২০১১ সালের আসরে শ্রীলঙ্কান মারকুটে ব্যাটার তিলাকরাত্নে দিলশান সর্বোচ্চ রানের মালিক হন। তিনি ৯ ম্যাচে ৬২.৫০ গড়ে করেছিলেন ৫০০ রান। এ সময় তিনি ২টি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরি করেন। জিম্বাবুয়ের বিপক্ষে ১৩১ বলে ১৪৪ রানের ইনিংস খেলেছিলেন।

২০১৫ বিশ্বকাপে আরেক কিউই তারকা ব্যাটার মার্টিন গাপটিল সর্বোচ্চ রানের মালিক ছিলেন। তিনি ৯ ম্যাচে ৬৮.৩৭ গড়ে ৫৪৭ রান করেছিলেন ২টি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরির সাহায্যে। তিনি ওয়েস্ট-ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ২৩৭ রানের ইনিংস খেলেন। যা যেকোনও বিশ্বকাপের আসরে সর্বকালের সেরা ব্যক্তিগত রান।

২০১৯ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তিনি ৯ ম্যাচে ৮১ গড়ে ৬৪৮ রান করেন। তিনি ৫টি সেঞ্চুরি হাঁকিয়ে যেকোনও বিশ্বকাপ আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড গড়েন। পাকিস্তানের বিপক্ষে ১১৩ বলে ১৪০ রানের এক ঝড়ো ইনিংস খেলেছিলেন ওই আসরে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭