ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রের প্রতি জরুরি বিশ্ব সম্মেলন ডাকার আহ্বান চীনের


প্রকাশ: 17/10/2023


Thumbnail

গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞ চলমান। এ ভয়ংকর গণ হত্যা বন্ধ করতে আমেরিকার প্রতি জরুরি বিশ্ব সম্মেলন ডাকার আহ্বান জানিয়েছে চীন। আজ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই টেলিফোনে আলাপ করেন। আলাপকালেই এই আহ্বান জানান তিনি। তিনি বলেন, গাজায় নিরীহ বেসামরিক লোকজনের মৃত্যুর জন্য -এমন যে-কোনো সামরিক হামলার বিরোধী চীন।

এর আগেও ওয়াং ই বলেছিলেন, গাজায় ইসরায়েলি হামলা 'আত্মরক্ষামূলক অভিযানের' সীমা ছেড়ে গেছে। সেখানে এখন বংশনিধন অভিযান চালাচ্ছে ইসরায়েলি সেনারা। নিরীহ মানুষের জীবনের মূল্যে নিজেদের নিরাপত্তা রক্ষা করা ঠিক নয়।

সামরিক পন্থায় কোনো কিছু যে অর্জিত হয় না তা্ নয় বরং উল্টো দুষ্ট চক্রেরও জন্ম দেয়। সে কারণেই চীন গাজায় ইসরায়েলি হামলা বন্ধে জরুরি বিশ্ব সম্মেলন ডাকার আহ্বান জানিয়েছেন।

বিশিষ্ট রাজনীতি বিশ্লেষক লি ওন টি এ সম্পর্কে বলেছেন: জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে চীন গাজায় ইহুদিবাদী হামলা দমনে গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ভূমিকা পালন করতে পারে। বিশ্বশক্তি এখন পাশ্চাত্য থেকে প্রাচ্যের দিকে মোড় নিচ্ছে। সুতরাং চীনের কাছ থেকে অবশ্যই বিশ্ব একটি গুরুত্বপূর্ণ ভূমিকা প্রত্যাশা করে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী মনে করেন বিশ্ব বৈঠক আয়োজনে জাতিসংঘকে সকল দেশের সহযোগিতা করা উচিত এবং নিরাপত্তা পরিষদকে তার ভূমিকা পালনে সহায়তা করা উচিত। এ বিষয়ে অবশ্যই বিশ্ব সমাজ সহায়তা করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

সূত্র : পার্সটুডে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭