ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনকে নেতানিয়াহুর সাফ কথা, হামাস নির্মূলের আগে থামবে না অভিযান


প্রকাশ: 17/10/2023


Thumbnail

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর এই প্রথম কথা বললেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (১৭ অক্টোবর) রাতে এক ফোনালাপে চলমান সংকট নিয়ে কথা বলেন এই দুই নেতা।

ফোনালাপে ভ্লাদিমির পুতিনকে সংকট নিরসনে বেনইয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, ‘হামাসকে ধ্বংস না করা পর্যন্ত হামলা থামাবে না ইসরায়েল। হামাসের সামরিক সক্ষমতা গুড়িয়ে দেবে ইসরায়েল। তারা এসব খুনিকে রুখতে দৃঢ় সংকল্পবদ্ধ ও ঐক্যবদ্ধ হয়ে যুদ্ধে নেমেছে।’

বেনইয়ামিন নেতানিয়াহু আরও বলেছেন, ‘দুষ্কৃতকারী ও সন্ত্রাসী সংগঠন হামাসকে নির্মূল না করা পর্যন্ত আমাদের অভিযান চলবে।’

এতে পুতিন বলেছেন, গাজায় শান্তি প্রতিষ্ঠায় এবং সাধারণ লোকজনের জানমাল রক্ষায় রাশিয়া সহায়তা করতে প্রস্তত রয়েছে। দুই পক্ষের মধ্যে মধ্যস্থতারও প্রস্তাব দিয়েছেন পুতিন।

এ সময় রাশিয়ার প্রেসিডেন্ট এ অঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক করতে সহিংসতা বৃদ্ধি রোধ করতে এবং গাজায় মানবিক বিপর্যয় এড়াতে মস্কোর বিভিন্ন পদক্ষেপ ইসরায়েলি প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এক বিবৃতিতে জানায়, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে পুতিন-নেতানিয়াহুর মধ্যে ওই ফোনালাপ হয়। এ সময় হামাসের হামলায় ইসরায়েলের বেসামরিক লোকজন ও নারী-শিশুদের প্রাণহানির ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করেন পুতিন।

পরে এক বিবৃতিতে ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়, পুতিন দুই পক্ষকেই নারী-শিশু ও বেসামরিক লোকজনের সুরক্ষার বিষয়টি সবার আগে ভাবতে বলেছেন।

সোমবার পুতিন ফিলিস্তিন, মিসর, ইরান ও সিরীয় নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এসব ফোনালাপের উল্লেখযোগ্য অংশ ইসরায়েলকে জানানো হয়েছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭