ইনসাইড পলিটিক্স

কাল কি করবে বিএনপি


প্রকাশ: 17/10/2023


Thumbnail

আগামীকাল ১৮ অক্টোবর বিএনপি ঢাকায় মহাসমাবেশ ডেকেছে। এই মহাসমাবেশ থেকে আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করা হবে বলে বিএনপির নেতারা জানিয়েছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল যুব সমাবেশে অভিযোগ করেছেন যে বিএনপি ১৮ অক্টোবর মহাসমাবেশ থেকে ঢাকা অবরোধের কর্মসূচি দিতে পারে। তিনি বলেছেন যে তাদের এই কর্মসূচি মোকাবিলায় যুবলীগ, ছাত্রলীগ, আওয়ামী লীগ এবং স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা রাজধানীতে অবস্থান নেবে এবং তাদেরকেই অবরুদ্ধ করবে। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন অবরোধ করলে বিএনপি নিজেই অবরুদ্ধ হবে। বিভিন্ন আওয়ামী লীগের নেতা অভিযোগ করেছেন যে আগামীকালের কর্মসূচি উপলক্ষে প্রচুর লোক ঢাকায় এনেছে বিএনপি। তারা বিভিন্ন হোটেল এবং বাসাবাড়িতে অবস্থান গ্রহণ করছে। আগামীকালের সমাবেশ থেকে তারা বড় ধরনের কোনো কিছু করতে পারে এমন আশঙ্কা করছেন আওয়ামী লীগের প্রায় সব নেতারাই। তবে বিএনপির শীর্ষ নেতারা এ ধরনের বক্তব্য অস্বীকার করেছেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় গণমাধ্যমকে বলেছেন, আগামীকালের কর্মসূচি থেকে তারা কোনো অবরোধ বা অবস্থানের কর্মসূচি দেবে না। কারণ আসন্ন শারদীয় দুর্গাপূজার আগে বিএনপি বড় ধরনের কোনো কর্মসূচি না দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। 

তবে বিএনপির একাধিক শীর্ষ নেতা বলেছেন, আগামীকালের কর্মসূচি থেকে বিএনপি সরকারকে একটি শেষ আল্টিমেটাম বা চূড়ান্ত সময়সীমা বেঁধে দিবে। আগামী ২৫ বা ২৬ তারিখ থেকে তারা বড় ধরনের কর্মসূচিতে মাঠে নামবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। তবে এখন পর্যন্ত বিএনপি ঠিক কি করতে যাচ্ছে সেই সম্পর্কে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। বিএনপির মধ্যে এ নিয়ে মতবিরোধও রয়েছে। তবে আগামীকালের কর্মসূচি থেকে যে কোনো অবস্থান কর্মসূচি পালন করা হচ্ছে না এটি মোটামুটি নিশ্চিত। কারণ বিএনপি মনে করছে যে দুর্গাপূজার আগে এ রকম কোন বড় ধরনের কর্মসূচি দিলে তার ফলাফল হিতে বিপরীত হতে পারে। সরকার বিএনপির ওপর দায় চাপিয়ে সাম্প্রদায়িক সহিংসতার অভিযোগ আনতে পারে। তাছাড়া বিএনপি নেতারা মনে করছেন, ভারতসহ পশ্চিমা দেশগুলো শারদীয় দুর্গা উৎসবে এ ধরনের কর্মসূচির ব্যাপারে নেতিবাচক মনোভাব দেখাবে। ফলে বিএনপির আন্দোলন আন্তর্জাতিক সমর্থন হারাবে। তবে বিএনপি সরকারকে আর বেশি সময় দিতে চায় না।

বিএনপির একজন শীর্ষ স্থানীয় নেতার নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, আগামী ২৪ অক্টোবরের পর থেকে অর্থাৎ ২৫ বা ২৬ অক্টোবর থেকে বিএনপির চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করতে পারে। ১৮ অক্টোবরের কর্মসূচির পর বিএনপি এক সপ্তাহ সময় সরকারের জন্য বেঁধে দিতে পারে। এই এক সপ্তাহের মধ্যে পদত্যাগের ঘোষণা, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নেওয়ার নীতিগত সিদ্ধান্ত যদি জানায় তাহলে বিএনপি কোনো কর্মসূচি দেবে না। তা নাহলে বিএনপি টানা অবরোধ, অবস্থান কর্মসূচি সহ কঠোর কর্মসূচিতে যেতে পারে বলে বিভিন্ন মহল মনে করছে। 

তবে মার্কিন যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা দেশগুলো জনদুর্ভোগ করে, সহিংসতা তৈরি হয়, সন্ত্রাস সৃষ্টি হয় এমন কর্মসূচির ব্যাপারে নেতিবাচকভাব মনোভাব পোষণ করে আসছে। বরং বিএনপিকে শান্তিপূর্ণ পথে মত প্রকাশের পরামর্শ দিয়ে যাচ্ছে। এই বাস্তবতায় শেষ পর্যন্ত বিএনপি কালকের কর্মসূচি থেকে কি ঘোষণা করবে সেটি দেখার বিষয়। তবে আগামীকালের আওয়ামী লীগ এবং বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচির কারণে ঢাকার জনজীবনে একধরনের উদ্বেগ উৎকণ্ঠা তৈরি হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭