ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কার করল কলম্বিয়া


প্রকাশ: 17/10/2023


Thumbnail

ইসরায়েলি রাষ্ট্রদূতকে ক্ষমা চেয়ে দেশ ছাড়তে বলেছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া। দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো ইসরায়েলের যুদ্ধবাজ সরকারকে গাজা উপত্যকায় বর্বরতা চালানোর জন্য কঠোর সমালোচনা করার পর কলম্বিয়া ইসরায়েলি রাষ্ট্রদূত বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করে।

সম্প্রতি গাজায় নির্বিচারে হামলা চালানোয় ইসরায়েলের কড়া সমালোচনা করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। এর জবাবে দেশটিতে সামরিক সরঞ্জাম রফতানি বন্ধ করার ঘোষণা দেয় ইসরায়েল। কলম্বিয়ার নিরাপত্তা বাহিনী অস্ত্রসহ যেসব সামরিক সরঞ্জাম ব্যবহার করে সেগুলোর বেশিরভাগই ইসরায়েল থেকে আমদানি করা। এছাড়া কলম্বিয়ার প্রেসিডেন্টেরও সমালোচনা করা হয়।

আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলভারো লেইভা দেশটিতে ইসরায়েলের রাষ্ট্রদূত গালি দাগানকে ক্ষমা চেয়ে দেশ ছাড়তে বলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে লেইভা দাগানকে 'অভদ্র' বলে অভিযুক্ত করেন।

পোস্টে তিনি বলেন, 'সর্বজনীন কূটনীতির ইতিহাস একটি মাইলফলক হিসাবে রেকর্ড করবে প্রেসিডেন্ট গুস্তাভোর প্রতি ইসরায়েলি রাষ্ট্রদূতের নির্বোধ অভদ্রতা। তার অন্তত ক্ষমা চাওয়া উচিত এবং চলে যাওয়া উচিত।'

গাজায় ইহুদিবাদী সেনাদের বর্বরতার সমালোচনা ও নিন্দা করে গুস্তাভো পেত্রো বক্তব্য দেন। তিনি বলেন, ‘আমরা যদি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করি তাহলে ইসরায়েলি কূটনৈতিকদের আমরা এখান থেকে বহিষ্কার করব। আমরা গণহত্যা সমর্থন করি না।’

গাজায় ইসরায়েলের বর্বরতাকে নাৎসি বাহিনীর হত্যাযজ্ঞের সঙ্গে তুলনা করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭