ইনসাইড পলিটিক্স

যে ১০ দিন বাংলাদেশে ঘটতে পারে অনেক কিছু


প্রকাশ: 17/10/2023


Thumbnail

আগামীকালের বিএনপির সমাবেশ নয় বরং বাংলাদেশের রাজনীতিতে উত্তেজনার ঘনঘটা তৈরি হতে পারে আগামী সপ্তাহ থেকে। শারদীয় দুর্গাপূজার পর থেকে ১০ দিন বাংলাদেশের রাজনীতিতে একটা উত্তেজনাময়, সংঘাতময় সময় কাটবে বলে মনে করা হচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এই সময় বাংলাদেশে অনেক কিছুই ঘটতে পারে। বিশেষ করে বিরোধী দলের আন্দোলন এই সময় একটা চূড়ান্ত রূপ পরিগ্রহ করতে পারে। বিরোধী দল তাদের আন্দোলনের চূড়ান্ত লক্ষ্য অর্জনের জন্য সর্বাত্মক চেষ্টা করতে পারে। আর এই সময় আওয়ামী লীগও রাজপথে বিএনপির কতৃত্ব যেন প্রতিষ্ঠা না হয় সেজন্য সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ করবে বলেই ঘোষণা দিয়েছে। ফলে রাজনীতি হয়ে উঠতে পারে সংঘাত। আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে কিনা, নির্বাচন হলে কোন প্রক্রিয়ায় নির্বাচন হবে, বিএনপি নির্বাচনে আসবে কিনা  ইত্যাদি নানা প্রশ্নের একটা সমাধান রেখা দেখা যাবে আগামী সপ্তাহে।

বিএনপির বিভিন্ন নেতারা বলেছেন, ২৪ অক্টোবর পর্যন্ত তারা কিছুই করবে না। শারদীয় দুর্গা উৎসব যেন নির্বিঘ্নে সম্পন্ন হয় সেজন্য তারা তাদের কর্মসূচি শিথিল রাখবে। বিএনপির বিভিন্ন নেতারা মনে করছেন, এর ফলে জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে দলটির ইমেজ বৃদ্ধি হবে। বিএনপি মূল লক্ষ্য ধরে রেখেছে ২৫ অক্টোবর থেকে। ২৫ অক্টোবর থেকে  টানা ১০ দিনে বিএনপি আন্দোলনের একটা চমক দেখাতে চায় এবং সেই কর্মসূচি গুলো ইতোমধ্যে চূড়ান্ত করেছে। এমন একটি পরিস্থিতি দেশে তৈরি করতে চায় বিএনপি যাতে দেশ অচল হয়ে যায়। বিশেষ করে রাজধানীকে বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন করাটাই বিএনপির প্রধান লক্ষ্য। আর সেই লক্ষ্য অর্জনের জন্যই বিএনপি প্রস্তুতি গ্রহণ করছে বলে জানা গেছে।

অন্যদিকে আগামী ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ দিনের সফরে ব্রাসেলস যাবেন। প্রধানমন্ত্রী যখনই দেশে থাকেন না তখনই আওয়ামী লীগের নেতারা স্নায়ু চাপে ভোগে, আওয়ামী লীগ মানসিকভাবে কিছুটা দুর্বল হয়ে পরে এবং এই ৪ টি দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে অনেকে মনে করেন। তবে আওয়ামী লীগের নেতারা এ ধরনের বক্তব্যকে  উড়িয়ে দিয়েছেন। তারা বলছেন, প্রধানমন্ত্রী দেশে না থাকলেও আওয়ামী লীগের সব ধরনের প্রস্তুতি রয়েছে। নির্বাচনে তফসিল ঘোষণা পর্যন্ত রাজপথ আমরা ছাড়বো না এবং কোনো অবস্থাতেই আমরা বিএনপিকে রাজপথ দখল করতে দেব না। ফলে এ পাল্টাপাল্টা কর্মসূচিতে দেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠবে। 

আওয়ামী লীগ বিরোধী যে সমস্ত সুশীল সমাজের বুদ্ধিজীবীরা রয়েছেন তারাও মনে করছেন যা কিছু করার নির্বাচনে তফসিল ঘোষণা করার আগেই করতে হবে। নির্বাচন কমিশন সূত্রগুলো বলছে, ১০ নভেম্বরের মধ্যে তারা নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে। এটি যদি তাদের লক্ষ্য হয়ে থাকে তাহলে বিএনপি তার মরণ কামড় হানবে ২৫ অক্টোবর থেকে ১০ দিন। এই সময়ের মধ্যে যদি তারা সফল না হয় তাহলে তারা কি করবে—এই নিয়ে দলের মধ্যে এখন নানা রকম মত আছে, আছে বিভক্তি। বিশেষ করে ১০ দিনের আন্দোলনে যদি তারা বড় ধরনের কোনো ঘটনা ঘটাতে না পারে তাহলে অনেকেই বিএনপিকে নির্বাচনে যাওয়ার পরামর্শ দিচ্ছেন। অনেকেই বলছেন, এমন একটি পরিবেশ তৈরি করতে হবে যেখানে কোনভাবেই নির্বাচন না হয়। আবার সবকিছু মিলিয়ে আগামী ২৫ থেকে পরবর্তী ১০ দিনের মধ্যে যদি বিএনপি কিছু না করতে পারে তাহলে বিএনপি হতাশ বিভ্রান্ত একটি রাজনৈতিক দলে পরিণত হবে। সেকারণেই বাংলাদেশে আগামী নির্বাচন এবং সব কিছু নিয়ে যা কিছু ঘটার তা ঘটবে আগামী ১০ দিনে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭