ইনসাইড গ্রাউন্ড

গুরবাজের শাস্তি হলে, ওয়ার্নারের নয় কেন?


প্রকাশ: 17/10/2023


Thumbnail

ভারত বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়ের ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেলেছেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। তবে এমন ম্যাচে নিজের এক কাণ্ডের জন্য শাস্তিও পেতে হলো গুরবাজকে। রানআউট হয়ে ফেরার পথে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছিলেন তিনি। আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল ওয়ান ধরনের অপরাধে তাঁকে আনুষ্ঠানিকভাবে ভর্ৎসনা করার সঙ্গে দেওয়া হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

 

দিল্লিতে ইংল্যান্ডের বিপক্ষে আগে ব্যাটিং করেছিল আফগানিস্তান। ইব্রাহিম জাদরানের সঙ্গে ১১৪ রানের ওপেনিং জুটির পর গুরবাজ নিজে এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু অধিনায়ক হাশমতউল্লাহ শহীদির সঙ্গে ভুল–বোঝাবুঝিতে ৫৭ বলে ৮০ রান করে রানআউট হয়ে ফিরতে হয় তাঁকে। সেখানে সিঙ্গেল না থাকলেও অধিনায়কের ডাকে সাড়া দিয়ে দৌড়ান গুরবাজ, মনে হয়েছে এমন। ইনিংসের সেটি ১৯তম ওভারের ঘটনা।

এবারের বিশ্বকাপে কোড অব কন্ডাক্ট ভঙ্গের এটিই প্রথম ঘটনা।

আউট হয়ে ফেরার পথে বাউন্ডারি সীমানার দড়িতে ব্যাট দিয়ে আঘাত করেন গুরবাজ। এরপর ডাগআউটে থাকা একটি চেয়ারেও ব্যাট দিয়ে আঘাত করেন। আইসিসির কোড অব কন্ডাক্টের ২.২ নম্বর ধারা অনুযায়ী সেটি ‘আন্তর্জাতিক ম্যাচে ক্রিকেট সরঞ্জাম বা পোশাক আর মাঠের সরঞ্জামের অবমাননা’। এমন অপরাধের সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক ভর্ৎসনা, সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা। সঙ্গে একটি বা দুটি ডিমেরিট পয়েন্ট। ম্যাচ রেফারি জেফ ক্রো তাঁকে আনুষ্ঠানিকভাবে ভর্ৎসনা জানিয়েছেন, সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। ফলে সর্বনিম্ন শাস্তিই পেয়েছেন তিনি।

 

১৬ অক্টোবরের ম্যাচে অস্ট্রেলিয়া শ্রীলঙ্কার বিপক্ষে জয় লাভ করে।

দ্বিতীয় ইনিংসে লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের চতুর্থ ওভারে দিলশান মাদুশঙ্কার প্রথম বলে এলবিডব্লু হন ওয়ার্নার। গুড লেংথে করা মাদুশঙ্কার বলটি ওয়ার্নারের সামনের প্যাডে আঘাত করে। পরাস্ত হওয়ার আগে ৩৬ বছর বয়সী ওপেনার এক পায়ে ভর দিয়ে একটু লাফিয়ে ওঠেন। লঙ্কানরা এলবিডব্লুর আবেদন জানালে ওয়েস্ট ইন্ডিজের আম্পায়ার জোয়েল উইলসন আউট দেন।

 

তবে ওয়ার্নারের মনে হয়েছে, বলটি লেগ স্টাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যাবে। তাই তিনি রিভিউ নেন। রিভিউয়ে পিচিং ও ইমপ্যাক্ট লাইনে থাকলেও উইকেট হিটিংয়ের ক্ষেত্রে আম্পায়ার্স কল আসে। টিভি রিপ্লেতে দেখা যায়, বলটি হালকাভাবে লেগ স্টাম্প ছুঁয়ে যেত। মানে, আম্পায়ার উইলসন তর্জনী না তুললে ওয়ার্নার আউট হতেন না। উইলসন আউট দেওয়াতেই ৬ বলে ১১ রান করে ফিরতে হয়েছে তাঁকে। মূলত এ কারণেই রেগে যান ওয়ার্নার। আউট দেওয়ার প্রতিবাদে নিজের ব্যাট দিয়ে প্যাডে সজোরে আঘাত করেন। মাঠ ছাড়ার আগে আম্পায়ার উইলসনের দিকে তাকিয়ে চিৎকার করে কিছু একটা বলেছেনও।

 

মাঠের এমন কাণ্ডে গুরবাজের শাস্তি হলে আউট হওয়ার পর মেজাজ হারিয়ে আম্পায়ারকে আজেবাজে কথা বলায় ওয়ার্নারের শাস্তিও নিশ্চয় হওয়া উচিত।

  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭