টেক ইনসাইড

টুইটারে অ্যাকাউন্ট খুললেই দিতে হবে ১ ডলার!


প্রকাশ: 18/10/2023


Thumbnail

টুইটার বর্তমান নাম এক্স-এ যদি কেউ অ্যাকাউন্ট খোলার কথা ভেবে থাকেন তাহলে নির্দিষ্ট চার্জ দেওয়ার জন্য তৈরি থাকুন। বছরের শুরুতেই ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য চার্জের কথা জানিয়েছিল সংস্থাটি। এবার শোনা যাচ্ছে, নতুন অ্যাকাউন্ট খুললেই দিতে হবে টাকা।

মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম টুইটার যার বর্তমান নাম এক্স, সেখানে নতুন নিয়ম চালু করতে চলেছেন ইলন মাস্ক। এবার থেকে অ্যাকাউন্ট খুললেই দিতে হবে টাকা। এর আগে ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য বা ব্লু টিক পাওয়ার জন্য নির্দিষ্ট সাবস্ক্রিপশন চালু করেছিল সংস্থাটি। এবার অ্যাকাউন্টে কিছু পোস্ট করার আগেই দিতে হবে ১ ডলার।

এই নতুন প্রোগ্রামের নাম দেওয়া হয়েছে ‘Not a Bot’। অর্থাৎ বট ইউজার রুখতেই এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। মূলত, সাম্প্রতিক কালে বট বা রোবট ইউজারদের বাড়বাড়ন্তে সমস্যায় পড়েছে সংস্থাটি। গত বছর, টুইটার কেনার সময়ই বট ইউজার চিন্হিতকরণের দাবি তুলেছিলেন ইলন মাস্ক।

পুরনো ইউজারদেরও কি দিতে হবে এই চার্জ?

‘Not a Bot’ একটি সাবস্ক্রিপশন ভিত্তিক মডেল। যেখানে ১ ডলার চার্জ রাখা হয়েছে। তবে, এই চার্জ পুরনো ইউজারদের দিতে হবে না। যে সব মানুষ নতুন অ্যাকাউন্ট খুলবেন তাঁদের এই টাকা দিতে হবে। প্রাথমিক ভাবে নিউজিল্যান্ড এবং ফিলিপাইন দেশের ইউজারদের জন্য এই নিয়ম জারি করেছে সংস্থা। অ্যাপে সাইন ইন করার সময় ১ ডলার বার্ষিক সাবস্ক্রিপশন ফি দিতে হবে এই দুই দেশের নতুন ইউজারদের।

টুইটার বা X-এ সাইনআপ করার সময় এই টাকা না দিলে তাঁদের অ্যাকাউন্ট শুধু ‘Read Only’ থাকবে। অর্থাৎ প্ল্যাটফর্মে কী হচ্ছে, কে কী পোস্ট করছে তা সবই দেখতে পাবে। কিন্তু অ্যাকাউন্ট থেকে কিছু পোস্ট করা যাবে না।

এই প্রসঙ্গে সংস্থার মালিক ইলন মাস্ক জানান, “এই প্রোগ্রাম সম্পূর্ণ ভাবে বট রুখতে পারবে না। তবে প্ল্যাটফর্মটি ম্যানিপুলেট করা ১০০০ গুণ শক্ত হয়ে যাবে।”

ইউজার যখনই এক্সে সাইনআপ করবেন তখন তার মোবাইল নম্বর যাচাই করা হবে। তারপর তাকে ১ ডলার বার্ষিক প্ল্যান বেছে নিতে বলা হবে। যারা এই সাবস্ক্রিপশন নেবেন না তাঁদের প্ল্যাটফর্মে পোস্ট করার অনুমতি দেওয়া হবে না। তবে ভারতীয় ইউজারদের জন্য এই নিয়ম জারি করা হয়নি। তাই ভারত থেকে নতুন যারা এক্সে অ্যাকাউন্ট খুলবেন, তাঁরা সম্পূর্ণ বিনামূল্যেই টুইটার ব্যবহার করতে পারবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭