ইনসাইড পলিটিক্স

২৮ অক্টোবর থেকে ঢাকা অচল করার পরিকল্পনা বিএনপির


প্রকাশ: 18/10/2023


Thumbnail

আজ বিএনপি ঢাকায় মহাসমাবেশ করেছে। নয়াপল্টনে অনুষ্ঠিত এই মহাসমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিবমির্জা ফখরুল ইসলাম আলমগীর। এই মহাসমাবেশ থেকে বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা করার কথা ছিল। কিন্তু বিএনপি নতুন কর্মসূচি ঘোষণা করার ক্ষেত্রে এক ধরনের সাবধানতা অবলম্বন করেছে। বিএনপি মহাসচিব নতুন কর্মসূচি ঘোষণাকে আংশিক কর্মসূচি বলে চিহ্নিত করেছেন। তিনি বলেছেন, আগামী ২৮ অক্টোবর শনিবার ঢাকায় মহাসমাবেশ হবে এবং এই মহাসমাবেশ থেকে মহাযাত্রা শুরু হবে। তিনি এটিও বলেছেন, এরপর আর আমরা ঘরে ফিরে যাব না। বিএনপির ২৮ অক্টোবর মহাসমাবেশ কি ধরনের হবে এ নিয়ে নানা রকম প্রশ্ন তৈরি হয়েছে।

বিএনপির বিভিন্ন সূত্রগুলো বলছে, ২৮ অক্টোবর ঢাকায় অবস্থান কর্মসূচি গ্রহণ করে সেখানে অবস্থান করাই হলো বিএনপির কর্মসূচির প্রধান লক্ষ্য। বিএনপির বিভিন্ন সূত্রগুলো বলছে, ২৮ অক্টোবরে বিএনপি যে সমাবেশ করবে সেই সমাবেশের পর আর তারা ঘরে ফিরে যাবে না, সেখানে অবস্থান করবে। এর আগেও গত বছর ১০ ডিসেম্বরেও বিএনপির একই পরিকল্পনা ছিল। সেই সময় বিএনপির চিন্তা ছিল যে, ঢাকায় মহাসমাবেশ থেকে তারা অবস্থান গ্রহণ করবে এবং যতক্ষণ পর্যন্ত সরকারের পতন না হয় ততক্ষণ পর্যন্ত রাজপথে অবস্থান গ্রহণ করবে। সেরকম একটি পরিকল্পনার অংশ থেকেই তারা ৭ ডিসেম্বর থেকে জমায়েত শুরু করেছিল এবং দলীয় কার্যালয়ের সামনে অবস্থান গ্রহণ করেছিল। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দৃঢ়তায় সেই সময় বিএনপির কর্মসূচি সফল হয়নি। বরং সেই সময় বিএনপির পক্ষ থেকে যে পরিকল্পনা নেওয়া হয়েছিল তা সরকার ভেস্তে দেয় দক্ষতার সঙ্গে। তখন মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ বিএনপির একাধিক নেতা আটক হয়ে ছিলেন।  

গত বছরের ১০ ডিসেম্বরের যে ব্যর্থতা সেটি বিএনপির আন্দোলনকে অনেক খানি পিছিয়ে দেয়। শেষ পর্যন্ত বিএনপি আবার নতুন করে তাদের আন্দোলন শুরু করে। পদযাত্রাসহ বিভিন্ন সমাবেশের মধ্যেই বিএনপির আন্দোলন ঘুরপাক খায়। ওই ১০ ডিসেম্বরের সমাবেশ হয় গোলাপবাগে এবং সেখানে হাতে গোনা বিএনপির ছয় এমপি পদত্যাগ করেন। এই পদত্যাগ রাজনীতিতে কোনো রেখাপাত করতে পারেনি। তবে এবার ২৮ অক্টোবরকে ঘিরে বিএনপি বড় ধরনের পরিকল্পনা গ্রহণ করছে বলে জানা গেছে। 

কদিন আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, বিএনপি ঢাকা অবরোধ করতে চায় এবং তারা মহাসমাবেশ ডেকে ঢাকায় অবস্থান গ্রহণ করতে চায়। আর এ কারণেই আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে তিনি সজাগ থাকার আহ্বান জানিয়েছিলেন। কিন্তু ১৮ অক্টোবর নয় বরং ২৮ অক্টোবরকে ঘিরে এই পরিকল্পনা করছে বিএনপি। 

বিএনপির বিভিন্ন সূত্রগুলো বলছে, ২৮ অক্টোবরকে ঘিরেই তারা রাজনীতির তান্ডব শুরু করতে চায় এবং চূড়ান্ত আন্দোলনের সূত্রপাত ঘটাতে চায়। এর মূল বিষয় হবে ঢাকায় সারাদেশ থেকে নেতাকর্মীরা জমায়েত হবে। সমাবেশের পর অবস্থান গ্রহণ করবে, ঢাকা শহরকে অচল করে দিয়ে তারা সরকার পতনের আন্দোলন করবে। কারণ বিএনপি জানে যে, আগামী ১০ নভেম্ববরের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে এবং একবার নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে বিএনপির সামনে আর কোন পথ খোলা থাকবে না। আর এ কারণেই ২৮ অক্টোবরকে ঘিরে নির্বাচনে তফসিল আগ পর্যন্ত সময় টানা কর্মসূচির মধ্যে থাকতে চায় দলটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭