ওয়ার্ল্ড ইনসাইড

লেবাননের রাজধানীতে হিজবুল্লাহর ডাকে বিক্ষোভ চলছে


প্রকাশ: 18/10/2023


Thumbnail

লেবাননে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার ডাকে বিক্ষোভ চলছে।  আল জাজিরার প্রতিনিধি জেয়না খোদর বৈরুত থেকে জানিয়েছেন, চলমান বিক্ষোভটি হিজবুল্লাহর পক্ষ থেকে একটি বার্তা যে, অবরুদ্ধ গাজা উপত্যকার জনগণের পাশে দাঁড়ানো তাদের দায়িত্ব। 

হিজবুল্লাহ বারবার বলে আসছে, গাজার পতন হবে না । এখানে অবশ্যই, হিজবুল্লাহর জন্য একটি কৌশলগত স্বার্থ রয়েছে। হিজবুল্লাহ এবং হামাস উভয়ই ইরান সমর্থিত ‘প্রতিরোধ অক্ষের অংশ’।

তেল আবিব সফরে বাইডেন স্পষ্টভাবে ইসরায়েলি সরকারকে তার সমর্থন দেওয়ার পরে এই বিক্ষোভ শুরু হয়। খবরে আরও বলা হয়েছে, লেবাননে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার ডাকে বিক্ষোভ চলছে।

এর আগে গাজার হাসপাতালে হামলার ঘটনাকে কেন্দ্র করে লেবাননের রাজধানী বৈরুতে অবস্থিত মার্কিন দূতাবাসের বাইরে মঙ্গলবার রাতে বিক্ষোভ করা হয়। পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছোড়া হয়।

এদিকে লেবাননে ভ্রমণ না করার বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। সংঘাতের কারণে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এ সতর্কতা জানানো হয়। 

আল জাজিরার সাংবাদিক বলেন, ‘আপনি যদি গ্রুপের (হিজবুল্লাহ) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলেন তবে তারা আপনাকে বলবে, এটি অস্তিত্বের লড়াইয়ে পরিণত হয়েছে। তারা আপনাকে আরও বলবে, হয় ইসরায়েল থাকবে অথবা প্রতিরোধের অক্ষ থাকবে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭