ইনসাইড পলিটিক্স

কঠোর অবস্থানে আওয়ামী লীগ: বিএনপিকে এক বিন্দুও ছাড় নয়


প্রকাশ: 18/10/2023


Thumbnail

বিএনপি আবার আগামী ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ ডেকেছে। এই মহাসমাবেশের মাধ্যমে বিএনপি আন্দোলনের মহাযাত্রা শুরু করতে চায় বলে বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঘোষণা করেছেন। বিভিন্ন সূত্র বলছে যে, বিএনপির এই কর্মসূচির প্রধান লক্ষ্য হলো ওই দিন ঢাকায় অবস্থান গ্রহণ করা এবং তারপর থেকে ঢাকাকে অচল করে দেওয়া। 

বিএনপি বিভিন্ন সূত্রগুলো বলছে, ২৮ অক্টোবর পর থেকে বিএনপির নেতাকর্মীরা রাজপথে অবস্থান করবেন এবং বিরামহীন কর্মসূচির মাধ্যমে সরকারকে অচল করে দেবেন। সরকার ইতোমধ্যে বিএনপির এই কৌশল সম্বন্ধে জেনে গেছেন। সরকারের কাছে বার্তা ছিল যে, ১৮ অক্টোবর ঢাকা সমাবেশের মাধ্যমেই বিএনপি এরকম একটি পরিকল্পনা বাস্তবায়ন করার চেষ্টা করবে। আর এজন্যেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন যে, তারা ঢাকা অবরোধ করতে চায় এবং এই জন্যই তারা ঢাকা লোক এনেছে। বিএনপির কাছে অর্থের চালান এসে গেছে। তবে বিএনপি শারদীয় দুর্গাপূজা পর্যন্ত অপেক্ষা করতে চায়।

বিএনপির নেতারা মনে করছেন যে, পূজার আগে এ ধরনের কর্মসূচি করলে সেটি নেতিবাচক একটি ধারণা তৈরি হবে এবং  শারদীয় দুর্গোৎসব নষ্ট করার জন্য বিএনপি কর্মসূচি করছে এমন একটি প্রচারণা করা হবে এবং বিএনপি যে একটি সাম্প্রদায়িক দল আওয়ামী লীগ এটা প্রমানের চেষ্টা করবে। এ কারণেই তারা পুজার পর ২৮ অক্টোবর সমাবেশের দিন দিয়েছে। তবে আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো বলছে যে, বিএনপির এই পরিকল্পনার কথা আগে থেকেই সরকার জানে এবং সরকার এক বিন্দুও ছাড় বিএনপিকে দেবে না। বরং এই সময়ের মধ্যে বিএনপিকে কোণঠাসা করা এবং চাপে ফেলার জন্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে। 

আওয়ামী লীগের একজন গুরুত্বপূর্ণ নেতা বলেছেন, আমাদের প্রধান এবং একমাত্র লক্ষ্য হলো সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করা। নির্বাচনের পথে যারাই বাধা সৃষ্টি করবে, যারাই নির্বাচনকে বিতর্কিত করার চেষ্টা করবে এবং যারা নির্বাচন বানচাল করার জন্য পদক্ষেপ গ্রহণ করবে তাদের বিরুদ্ধে সরকার যথাযথ ব্যবস্থা নেবে। ২৮ অক্টোবরের আগেই সরকার বিএনপির ব্যাপারে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে বলে ধারণা করা যাচ্ছে। এই পদক্ষেপের মধ্যে একটি অংশ হলো রাজনৈতিক পদক্ষেপ, অন্যটি আইনগত পদক্ষেপ। 

রাজনৈতিক কর্মসূচির মধ্যে রয়েছে আওয়ামী লীগ টানা বিভিন্ন কর্মসূচির মধ্যে থাকবে। ২৮ অক্টোবরও আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দেবে। যেমন- আজকে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে দেওয়া হয়েছিল। তাছাড়া এই সময়ের মধ্যে আওয়ামী লীগের বিভিন্ন জনসংযোগ পাড়ায় মহল্লায় নানা রকম সভা সমাবেশের মধ্য দিয়ে আওয়ামী লীগ অতন্ত্র প্রহরীর মতো রাজপথ পাহারা দেবে বলে আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন। আর দ্বিতীয়ত হলো রাজনৈতিক আইনগত পদক্ষেপ। আইনগত পদক্ষেপের অংশ হিসেবে থাকবে বিএনপির যে সমস্ত নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা রয়েছে সেই মামলা গুলোকে সচল করা। যাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে তারা তাদেরকে আইনগতভাবে গ্রেপ্তার করা। যে সমস্ত বিএনপির নেতারা নানা রকম ষড়যন্ত্র এবং উস্কানির মধ্যে রয়েছেন তাদেরকে আইনের আওতায় নিয়ে আসা। বিএনপির বিভিন্ন পর্যায়ের যারা ২৮ অক্টোবর থেকে দেশকে অচল করে দিতে চায়, জনগণের জানমালকে নষ্ট করতে চায় তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা। এছাড়াও বিএনপি নেতাদের বিরুদ্ধে পুরনো মামলাগুলোকে দ্রুতনিষ্পত্তি এবং আইনের আওতায় আনার জন্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে। 

আওয়ামী লীগের নেতারা বলছেন যে, বিএনপির শক্তি কতটুকু তা আমরা জানি। তবে এই সমস্ত কর্মসূচি পালন করে আর যাই হোক বিএনপি নির্বাচন ঠেকাতে পারবে না। যথা সময়ে যথাযথ সাংবিধানিক প্রক্রিয়ায় নির্বাচন হবে। এটিই হলো আওয়ামী লীগের প্রধান অবস্থান। আর তাই আগামীকাল থেকেই বিএনপিকে রাজপথে প্রতিহত করা এবং আইনগতভাবে মোকাবিলা করার জন্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭