ইনসাইড এডুকেশন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৯’এ পদার্পণ


প্রকাশ: 19/10/2023


Thumbnail

ইতিহাস-ঐতিহ্যের ধারক হিসেবে পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরে চিত্তরঞ্জন এভিনিউতে ২০০৫ সালের ২০ অক্টোবর যাত্রা শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

আজকের এই দিনে জাতীয় সংসদে গৃহীত ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন’ (২৮ নং আইন) বলে জগন্নাথ কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। সাফল্য ও গৌরবের ১৮ বছর পূর্ণ হয়ে আজ ১৯ বছরে পদার্পণ করেছে বিশ্ববিদ্যালয়টি।

তবে এবার ২০ অক্টোবর ছুটির দিন (শুক্রবার) হওয়ায় আজ বৃহস্পতিবার জবি দিবস পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করবেন উপাচার্য মো. ইমদাদুল হক।

সকাল ৯টা ৫০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে। সকাল ১০টায় আনন্দ শোভাযাত্রা শেষে ভাষাশহীদ রফিক ভবনের নিচতলায় ‘প্রকাশনা উৎসব’ হবে।

সকাল সোয়া ১১টায় কেন্দ্রীয় মিলনায়তনে নাটক (নকশী কাঁথার মাঠ) পরিবেশিত হবে। পরে দুপুরে মুজিব মঞ্চে সংগীত বিভাগসহ বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকেল ৪টায় জবির শিক্ষার্থীদের ব্যান্ডদলের অংশগ্রহণে কনসার্ট হবে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, গবেষণাসহ সব খাত এগিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রাণ  এখানকার শিক্ষার্থী। তাদের পরিশ্রমের জন্য আজ দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও আমাদের ক্যাম্পাসের সুনাম ছড়িয়ে পড়েছে।

তিনি বলেন, আমি বিশ্বাস করি আগামীতেও আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ন রেখে সামনে এগিয়ে যাবে। আমাদের মেধাবী শিক্ষার্থীরা দেশ ও জাতির কল্যাণের ধারাবাহিকতা বজায় রাখবে।

জবি বাংলাদেশের একমাত্র অনাবাসিক বিশ্ববিদ্যালয় ছিল। পরে ২০২২ সালে ক্যাম্পাসের বিপরীত পাশে বাংলাবাজারসংলগ্ন এলাকায় ছাত্রীদের জন্য ‘বেগম ফজিলাতুন নেছা মুজিব হল’ চালু করা হয়। ১৬ তলা হলে এক হাজার ২০০ ছাত্রীর থাকার ব্যবস্থা হয়েছে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭