ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে অন্ত্যেষ্টিক্রিয়া ঘর থেকে ১৮৯টি মৃত উদ্ধার


প্রকাশ: 19/10/2023


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো রাজ্যের একটি ভবন থেকে ১৮৯টি মরদেহ উদ্ধার করা হয়েছে। ওই ভবনটিতে শেষকৃত্যের কাজ সম্পন্ন করা হত। গত দুই সপ্তাহ আগে ১১৫টি মরদেহ উদ্ধার হওয়ার ঘটনার রেশ কাটতে না কটতে এমন ঘটনা আবারও সামনে এসেছে। 

‘প্রাকৃতিক অন্ত্যেষ্টিক্রিয়ার ঘর’ হিসেবে পরিচিত ওই ভবন থেকে এর আগে দুর্গন্ধ আসার পর কর্তৃপক্ষ এ নিয়ে সতর্কতা জারি করে। এ ঘটনাকে এক ব্যক্তি ভনয়াক এবং বিপজ্জনক বলে জানান।   

নতুন করে যাদের দেহ উদ্ধার করা হয়েছে এফবিআই তাদের শনাক্তে চেষ্টা করছেন। ঘটনাস্থলটি দক্ষিণ কলোরাডোর স্প্রিং থেকে ৪৮ কিলোমিটার দূরে অবস্থিত। এখানে মৃহ ব্যক্তিদের লাশগুলো কোনো ধরনের কেমিক্যাল ব্যবহার ছাড়াই অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করার জন্য পরিচিতি রয়েছে। 

পুলিশ জানায়, প্রতিষ্ঠানটি পরিবেশবান্ধব কবর দেওয়ার সেবা দিত। স্থানীয়দের কাছ থেকে দুর্গন্ধের অভিযোগ পেয়ে তদন্ত শুরু হয়। স্থানীয় সময় বুধবার ওই বাড়িতে অভিযান চালিয়ে মরদেহগুলো পাওয়া যায়।

লাশগুলো এখানে কীভাবে পড়ে রয়েছে তার কারণ খুঁজে বের করতে তদন্ত করার কথা জানিয়েছে ফ্রেমন্ট কাউন্টি শেরিফ অ্যালেন কুপার। এজন্য তিনি ওইসব পরিবারের সহযোগিতা চেয়েছেন  যারা তাদের স্বজনদের হারিয়েছে। 

প্রতিষ্ঠানটির মালিক জন হালফোর্ড দাবি করেছেন, তিনি মরদেহগুলোর ট্যাক্সিডার্মি করিয়েছিলেন, তারপরও কেন দুর্গন্ধ ছড়াল সে বিষয়ে তিনি কিছু বলতে পারছেন না।

ট্যাক্সিডার্মি হলো এমন এক পদ্ধতি, যার সাহায্যে মানুষ বা কোনো প্রাণীর মরদেহের চামড়াকে বিশেষভাবে সংরক্ষণ করা হয়। হালফোর্ডের দাবি, তিনি এই ভবনটিতে মরদেহের ট্যাক্সিডার্মির কাজ করতেন। রাজ্য কর্তৃপক্ষ ভবনটিকে সিল করে দিয়েছে।

অক্টোবরের শুরুর দিকে এখান থেকেই ১১৫টি দেহ উদ্ধার করা হয়। বাড়িটির মালিক জন হালফোর্ডের বিরুদ্ধে মানুষের মরদেহ থেকে অঙ্গ প্রত্যঙ্গ সঞ্চয় করার অভিযোগ রয়েছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭