ইনসাইড গ্রাউন্ড

ব্যাটিং স্বর্গে বাংলাদেশের কষ্টার্জিত ২৫৬


প্রকাশ: 19/10/2023


Thumbnail

পুনের ব্যাটিং স্বর্গে সব সময়ই বড় স্কোর হয়। অথচ, বাংলাদেশ সেই মাঠে বড় কোনও স্কোর করে ফেভারিট ভারতকে বড় কোনও লক্ষ্য দিতে পারলো না। ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশ করেছে ২৫৬ রান।

আজ টসে জিতে বাংলাদেশ ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভালো শুরুর আশায়। ওপেনিং জুটি ভালো শুরু এনে দিলেও ৩ এবং ৪ নম্বরের ব্যাটিং ব্যর্থতা এবং স্লো স্কোরিংয়ের কারণে ইনিংস দীর্ঘ হয়নি। আর এই পিচে ভারতে চলতি ফর্ম অনুযায়ী এই রান করতে খুব বেশি বেগ হয়তো পেতে হবে না।

 

এর আগে প্রথম পাওয়ার প্লেতে ১০ ওভারে কোনও উইকেট না হারিয়ে দুই ওপেনার লিটন দাস ও তানজিদ তামিমের সংগ্রহ ছিল ৬৩ রান। ৯৩ রানে তানজিদ তামিম আউট হয়ে গেলে ৪৪  রান স্কোর বোর্ডে যোগ করতে ৪ উইকেট হারায় বাংলাদেশ।

৯৩ রানে তানজিদ তামিম প্রথম আন্তর্জাতিক ফিফটি পাবার পর আউট হলে ২৭ রান তুলতে ৩ উইকেট হারাতে হয় বাংলাদেশকে। এসময় রান রেটের গড়ও কিছুটা নেমে গেছে।

১৪.৪ ওভারে ৫১ রান করে তামিম আউট হবার পর শান্ত জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন দলীয় ১১০ রানের মাথায় ৮ রান করে। ২৪.১ ওভারে সিরাজের বলে মেহেদি হাসান মিরাজ লোকেশ রাহুলের দূর্দান্ত ক্যাচে ফেরেন ব্যক্তিগত ৩ রানে। দলীয় রান তখন ছিল ১২৯।

এরপর লিটন তার স্বভাবজাত খেলাটিই খেলেছেন। ৫০ রান পার হবার পর তিনি কোনও একটি দূর্বল শট খেলেই আউট হয়ে তার দায়িত্ব শেষ করেন। এবারও তাই করলেন। ৮২ বলে ৬৬ রান করে ২৭.৪ ওভারে দলীয় ১৩৭ রানে তিনি আউট হয়ে আসেন লং অফে ক্যাচ দিয়ে। শারিরীক ভাষাই বলে দিচ্ছে তাওহীদ হৃদয় আস্থা নিয়ে খেলছেন না। তার শট সিলেকশনেও সেই প্রভাব স্পষ্ট। ১৭৯ রানের মাথায় ৩৭.৩ ওভারে তিনিও হাল্কা শট খেলে আউট হয়ে ফেরেন ৩৫ বলে ১৬ রান করে।

এরপর পয়েন্টে মুশফিকের দূর্দান্ত একটি ম্যাচ নিয়ে তাকে ফেরান রবীন্দ্র জাদেজা। মুশফিক ৩৮ রান করে আউট হয়ে যান। দলীয় ২৩৩ রানের মাথায় নাসুম সিরাজের বাউন্স বলে লোকেশকে ক্যাচ দিয়ে ফেরেন ১৪ রান করে।

সাতে নামা মাহমুদউল্লাহ রিয়াদ শেষ পর্যন্ত দলকে সম্মানজনক স্কোর করতে বড় অবদান রাখেন। তিনি ৪৯.২ ওভারে বুমরাহ চমৎকার এক ইয়র্কার বলে বোল্ড আউট হওয়ার আগে ৩৬ বলে ৪৬ রান করেন। তাকে সঙ্গ দিয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। শেষে এসে বোলার শরীফুল ৩ বলে ৭ রান যোগ করেন।

বাংলাদেশের রান তোলার গড় ছিল ৫.১২।

ভারতের পক্ষে বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও রববীন্দ্র জাদেজা ২টি করে উইকেট নিয়েছেন।

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭