ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনের পক্ষে বক্তব্য, এমপিকে বরখাস্ত করলো ইসরায়েল


প্রকাশ: 19/10/2023


Thumbnail

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত চলছে টানা প্রায় দুই সপ্তাহ ধরে। এই পুরোটা সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। হামলায় গাজায় বেসামরিক প্রাণহানির ঘটনাও ঘটছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

আনুষ্ঠানিকভাবে যুদ্ধ ঘোষণা করে এবং যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করে ১৪ দিন ধরে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তবে হামাসের বিরুদ্ধে যুদ্ধবিরোধী অবস্থান নিয়েছেন ইসরায়েলের এক এমপি। তাঁর নাম ওফার ক্যাসিফ। ৭ অক্টোবর হামাসের হামলার জবাবে গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর তিনি ইসরায়েলবিরোধী বক্তব্য দিয়েছিলেন।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এক সাক্ষাৎকারে ক্যাসিফ অভিযোগ করেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় এমন একটি পরিকল্পনা কার্যকর করতে চাইছেন, যা ইউরোপে ইহুদিদের বিরুদ্ধে নাৎসিদের নেওয়া ‘চূড়ান্ত সমাধান’-এর সমতুল্য।

আল জাজিরা বলছে, হামাসের নজিরবিহীন ওই হামলার পর ইসরায়েল বিরোধী হিসেবে বিবেচিত বিবৃতি দেওয়ার অভিযোগে বামপন্থি সংসদ সদস্য ওফার ক্যাসিফকে বরখাস্ত করার পক্ষে ভোট দিয়েছে ইসরায়েলি পার্লামেন্টের এথিকস প্যানেল বা নীতিশাস্ত্র প্যানেল।

মূলত ক্যাসিফ একটি সাক্ষাৎকারে গাজায় বিশেষ একটি পরিকল্পনা বাস্তবায়নের জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারকে অভিযুক্ত করেন। রাজনৈতিক দল হাদাশের প্রতিনিধিত্বকারী ক্যাসিফকে ৪৫ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭