ওয়ার্ল্ড ইনসাইড

হামাস ও পুতিন, কাউকে জিততে দেব না: বাইডেন


প্রকাশ: 20/10/2023


Thumbnail

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি ওয়াশিংটনের ওভাল অফিস থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। সেখানে তিনি বলেন, হামাস ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভিন্ন ভিন্ন হুমকির প্রতিনিধিত্ব করছে। কিন্তু তাদের সাধারণ হুমকি হলো, তারা প্রতিবেশীর গণতন্ত্রকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করে দিতে চায়।

এ সময় বাইডেন বলেন, আমরা যদি পুতিনের ইউক্রেনে ক্ষমতা ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ক্ষুধা বন্ধ না করি, তবে তিনি নিজেকে শুধু ইউক্রেনেই সীমাবদ্ধ থাকবেন না।

ওয়াশিংটনের ওভাল অফিস থেকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে জো বাইডেন এসব কথা বলেন। ইসরায়েল-হামাস সংঘাতের মধ্যেই তেল-আবিব সফর করে দেশে ফিরে এই ভাষণ দেন বাইডেন।

তিনি আরও বলেন, ইসরায়েল ও ইউক্রেনের সফল হওয়ার বিষয়টি নিশ্চিত করা আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট বাইডেন সন্ত্রাসী ও স্বৈরশাসকদের মূল্য দিতে হবে বলেও মন্তব্য করেন।

চলতি বছরের শুরুতে পোল্যান্ড হয়ে তার ইউক্রেন সফরের কথাও বাইডেন উল্লেখ করেন। তার এই সফর ছিল ইউক্রেন ও প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে সমর্থন দেওয়া।

তিনি বলেন, আমরা আগের চেয়ে শক্তিশালী। আমেরিকা বিশ্বের জন্য একটি বাতিঘর।

তিনি আরও বলেন, হামাস ও পুতিন, কাউকেই জিততে দেব না। 

মূলত, বাইডেনের চূড়ান্ত কাজটি ছিল এটি ব্যাখ্যা করা যে, কেন ইসরায়েল ও ইউক্রেনকে সম্ভাব্য বিলিয়ন বিলিয়ন ডলার সাহায্য দিয়ে সমর্থন করা আমেরিকানদের জন্য গুরুত্বপূর্ণ।

তবে অতিরিক্ত তহবিলের জন্য বাইডেন কত ডলার চান তা তিনি আসলে বলেননি। যদিও আশা করা হচ্ছে, তিনি ১০০ বিলিয়ন ডলার সমপরিমাণ অর্থের সাহায্য করতে চাইবেন।

সূত্র: বিবিসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭