ওয়ার্ল্ড ইনসাইড

ইরাকে মার্কিন সামরিকঘাঁটিতে রকেট ও ড্রোন হামলা


প্রকাশ: 20/10/2023


Thumbnail

ইরাকে মার্কিন সামরিকঘাঁটিতে রকেট ও ড্রোন হামলা চালানো হয়েছে। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাতে দেশটির পশ্চিমাঞ্চলে যুক্তরাষ্ট্রের আইন আল-আসাদ বিমানঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এ হামলায় কেউ হতাহত বা ক্ষতি হয়েছে কিনা তা এখনো স্পষ্ট করে জানা যায়নি।  এ নিয়ে বিগত ২৪ ঘণ্টার মধ্যে ইরাকে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে তিনবার হামলার ঘটনা ঘটল।

হামলার ঘাঁটির আশপাশের এলাকা বন্ধ করে তল্লাশি অভিযান শুরু করে ইরাকি সামরিক বাহিনী।

ইরাকি সামরিক বাহিনী জানিয়েছে, তারা দুটি ড্রোন লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই গুলি করে ভূপাতিত করা হয়েছে। অপরটি সামরিকঘাঁটিতে আঘাত হানতে সক্ষম হয়। 

মার্কিন সেনাবাহিনীর দুটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই ঘাঁটিতে মার্কিন সেনারা রয়েছেন।বৃহস্পতিবারের এ হামলায় তাঁদের কেউ হতাহত হয়েছেন কিনা তা জানা যায়নি।

এছাড়াও ইরাকে অবস্থিত মার্কিন সামরিকঘাঁটিগুলোতে পৃথক চারটি হামলার ঘটনা ঘটেছে। ইরাকের উত্তরাঞ্চলীয় ‘আল হারির’ সামরিকঘাঁটিতে একটি ড্রোন হামলা চালায় ইরাকের প্রতিরোধ ফ্রন্ট নামের সংগঠন।  এক বিবৃতিতে এ হামলা চালানো কথা স্বীকার করেছে তারা। এছাড়া গাজায় ইসরায়েলি হামলা বন্ধ না হলে এই যুদ্ধে নিজেদের জড়াবে বলে হুশিয়ারি দিয়েছে সংগঠনটি।  

এর আগে বুধবার ইরাকে মার্কিন সামরিক বাহিনীকে লক্ষ্য করে দুটি পৃথক ড্রোন হামলা চালানো হয়েছিল। একটি হামলায় অল্পসংখ্যক সৈন্য আহত হয়েছে। গত সপ্তাহে ইরানের সঙ্গে জোটবদ্ধ ইরাকি সশস্ত্র সংগঠনগুলো হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্রকে। তারা বলেছে, ফিলিস্তিনের গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলকে সমর্থন করে তা হলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে মার্কিন লক্ষ্যবস্তুতে আঘাত হানবে তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭