ওয়ার্ল্ড ইনসাইড

এখন থেকে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে যেতে পারবেন ইসরায়েলিরা


প্রকাশ: 20/10/2023


Thumbnail

পশ্চিমা বিশ্বে ইসরায়েলের ঘনিষ্ট বন্ধু মার্কিন যুক্তরাষ্ট্র। ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত শুরুর পর ইসরায়েলকে বিভিন্ন সাহায্য সহযোগিতা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত বুধবার তেল আবিব গিয়েও ইসরায়েলের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাসের আকস্মিক আক্রমনের পর হতভম্ব করে দেয় ইসরায়েলের নাগরিকদের। এ সময় দেশটির জনগণ চরম নিরাপত্তাহীন হয়ে পড়ে। 

হামাসের এ হামলায় ইসরায়েলের অনেক মানুষ নিহত ও আহত হয়। হামলার পরপর জীবনের শঙ্কায় দেশটির বিমানবন্দরে ভিড় করতে থাকে নাগরিকরা। অনেকে তখন দেশ ছাড়তে ব্যর্থ হয়।

যুক্তরাষ্ট্র আগেই জানিয়ে রেখেছিল ইসরায়েলের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশাধিকারের সুযোগ দিবে তারা। ইসরায়েলিদের যুক্তরাষ্ট্রে ভিসামুক্ত প্রবেশের সুযোগ দেওয়ার বিষয়টি গত ২৭ সেপ্টেম্বরই জানায় যুক্তরাষ্ট্র। এবার ইসরায়েলের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকারের ঘোষণা দিলো দেশটি। গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাস এ ঘোষণা দিয়েছে। 

 বৃহস্পতিবার ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাস থেকে জানানো হয় ভিসা ছাড়াই ইসরায়েলের নাগরিকেরা ভ্রমণ ও ব্যবসার কাজে সর্বোচ্চ ৯০ দিন যুক্তরাষ্ট্রে অবস্থান করতে পারবেন। এ সুবিধা চালু হতে সর্বোচ্চ দুই মাস সময় লাগবে বলে জানিয়েছিল দূতাবাসটি। 

৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরু হওয়ার সপ্তাহ দুয়েকের মধ্যেই তা কার্যকর করা হলো। 

এখন থেকে ইসরায়েলিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার সর্বোচ্চ ৭২ ঘণ্টা আগে দেশটির ইলেকট্রনিক সিস্টেম ফর ট্রাভেল অথোরাইজেশনে (ইএসটিএ) আবেদন করতে হবে। ইএসটিএ ব্যবস্থার মাধ্যমে কোনো দেশের নাগরিক ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে ভ্রমণের যোগ্য কি না, তা স্বয়ংক্রিয়ভাবে যাচাই করা হয়। 

তবে ১৮ বছরের বেশি বয়সী যেসব ইসরায়েলির বায়োমেট্রিক পাসপোর্ট নেই, তাঁরা ইএসটিএর মাধ্যমে আবেদন করতে পারবেন না। যাঁদের ইএসটিএ থেকে প্রত্যাখ্যান করা হবে, তাঁরা সাধারণ ভিসার জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া যেসব ইসরায়েলির বর্তমানে যুক্তরাষ্ট্রের ভিসা আছে, তাঁরা মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ওই ভিসার আওতায় দেশটিতে ভ্রমণ করতে পারবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭