ওয়ার্ল্ড ইনসাইড

হামাস ইসরায়েল সংঘাতে নিহত সাড়ে ৫ হাজার ছাড়াল


প্রকাশ: 20/10/2023


Thumbnail

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে রকেট হামলা চালানোর মাধ্যমে শুরু হয় দুপক্ষের মধ্যে যুদ্ধ। এরপর থেকে ফিলিস্তিনের উপর চড়াও হয় ইসরায়েলের সেনাবাহিনী। একটানা বিমান হামলা চালাতে শুরু করে ইসরায়েলের। ফিলিস্তিনের বিভিন্ন স্থাপনাকে লক্ষ করে হামলা চালাতে থাকলে গাজায় অবস্থানকারী সামরিক ও বেসামরিক বহু লোক নিহত হয়। হামাস ও ইসরায়েলের সংঘাতে এ পর্যন্ত ৪ হাজার ১৩৭ ফিলিস্তিনি এবং ১ হাজার ৪০০ ইসরায়েলির প্রাণ গেছে। 

গত বুধবার গাজার একটি হাসপাতালে হামলা চালালে একযোগে ৫০০ লোক নিহত হয়। এছাড়া আহত হয় আরও বেশি মানুষ। এছাড়া বিভিন্ন বেসামরিক স্থাপনায় হামলায় নিহতের সংখ্যা আরো বাড়ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এ তথ্য দিয়েছেন। তিনি আরো জানিয়েছেন, ইসরায়েলি হামলায় গাজায় নিহতদের মধ্যে ১ হাজার ৬৬১ শিশু রয়েছে। এ পর্যন্ত আহতের সংখ্যা ১৩ হাজার ২৬০ জন। 

আশরাফ আল-কুদরা জানান, ইসরায়েলের হামলায় গাজার ৭টি হাসপাতাল ও ২১ টি স্বাস্থ্যকেন্দ্র অচল হয়ে পড়েছে। ইসরায়েলের গোলাবর্ষণে এ পর্যন্ত ৪৬ জন স্বাস্থ্য কর্মী নিহত হয়েছেন। গাজায় ইসরায়েলের এহেন কমকাণ্ডকে 'নির্মম হত্যাযজ্ঞ' বলে উল্লেখ করেছেন তিনি। 

এদিকে ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানিয়েছে, গত ৭ অক্টোবরের পর পশ্চিম তীর থেকে ৫৪৮ ফিলিস্তিনিকে গ্রেফতার করা হয়েছে। তাদের দাবি, এদের মধ্যে ৩৭৫ জন হামাসের সদস্য। 

আইডিএফের পক্ষ থেকে আরো বলা হয়েছে, গত রাতে গাজার প্রায় ১০০ স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল। 





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭