ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপ আসরে সেরা “পাঁচ” রানসংগ্রহকারী


প্রকাশ: 20/10/2023


Thumbnail

প্রত্যেক খেলোয়াড়ই খেলেন নিজের জন্য। ভালো রান বা উইকেট যোগ হয় দলের সাফল্যে। বিশ্বকাপে এই মহড়া যেন সব সময়ই আরও জোড়ালো হয়। কারণ বিশ্বকাপের মঞ্চে সারা পৃথিবীর চোখ থাকে।

বিশ্বকাপের ইতিহাসে সেরা ৫ রান সংগ্রাহক কারা? এই তালিকায় সবার উপরে আছেন সর্বকালের সেরা ব্যাটারদের মধ্যে অন্যতম ভারতীয় গ্রেট শচীন টেন্ডুলকার।

শচীন টেন্ডুলকারঃ শচীন ২০০২-০৩ বিশ্বকাপে ১১ ম্যাচে ১১ ইনিংসে ৬টি ফিফটি ও একটি সেঞ্চুরিতে করেছিলেন ৬৭৩ রান। স্ট্রাইক রেট ছিল ৮৯.২৬ এবং রান তোলার গড় ছিল ৬১.১৮। শচীনের সর্বোচ্চ রান ছিল ১৫২।


ছবির ক্যাপশনঃ ইতিহাসের সেরা রান সংগ্রাহক ক্রিকেট গ্রেট শচীন।

ম্যাথু হেইডেনঃ অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন এই তালিকার দুইয়ে অবস্থান করছেন। তিনি ২০০৬-০৭ বিশ্বকাপের ১১ ম্যাচের ১০ ইনিংসে ৩টি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি সহযোগে করেছিলেন ৬৫৯ রান। সর্বোচ্চ রান ছিল ১৫৮। রান তোলার গড় ছিল ৭৩.২২ ও স্ট্রাইক রেট ছিল ১০১.৭।


ছবির ক্যাপশনঃ দ্বিতীয় সেরা রান সংগ্রাহক হেইডেন।

রোহিত শর্মাঃ ২০১৯ বিশ্বকাপে আরক ভারতীয় রোহিত শর্মা এক আসরে সর্বোচ্চ রান তোলার রেকর্ড গড়েছিলেন। তিনি ৯ ম্যাচ খেলে ৯ ইনিংসে করেছিলেন ৬৪৮ রান। এসময় তিনি ৫টি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি করেছিলেন। তার রান তোলার গড় ৮১ আর স্ট্রাইক রেট ছিল ৯৮.৩৩। সর্বোচ্চ রান ছিল ১৪০।

 

ছবির ক্যাপশনঃ তৃতীয় সেরা রান সংগ্রাহক ভারত অধিনায় রোহিত শর্মা


ডেভিড ওয়ার্নারঃ ২০১৯ বিশ্বকাপেই রান তোলার প্রতিযোগীতায় রোহিতের ঘাড়ে নিশ্বাস ফেলছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটার ডেভিড ওয়ার্নার। তিনি রোহিতের থেকে মাত্র এক রান দূরে ৬৪৭ রান করে আসর শেষ করেছিলেন। তিনি ১০ ম্যাচে, ১০ ইনিংসে ৩টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি সহযোগে করেছিলেন ৬৪৭ রান। সর্বোচ্চ রান ছিল ১৬৬। তার রান তোলার গড় ছিল ৭১.৮৯ ও স্ট্রাইক রেট ৮৯.৩৬।


ছবির ক্যাপশনঃ চতুর্থ  সেরা রান সংগ্রাহক ডেভিড ওয়ার্নার।

 সাকিব আল হাসানঃ ২০১৯ বিশ্বকাপটা যেন রান তোলার প্রতিযোগীতার আসরে পরিণত হয়েছিল। এই বিশ্বকাপে প্রথম কোনও বাংলাদেশী হিসেবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান রান তোলার প্রতিযোগীতায় দারুণ লড়াই করেছিলেন। সাকিব ৮ ম্যাচে ৮ ইনিংসে ২ সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরিতে করেছিলেন অবিশ্বাস্য ৬০৬ রান। তার স্ট্রাইক রেট ৯৬.০৪ ও রান তোলার গড় ছিল ৮৬.৫৭। সর্বোচ্চ রান ছিল অপরাজিত ১২৪।

 ছবির ক্যাপশনঃ পঞ্চম সেরা রান সংগ্রাহক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি সবার চেয়ে কম ম্যাচ খেলেই এই রান করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭