কালার ইনসাইড

কারা পাচ্ছেন এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার?


প্রকাশ: 21/10/2023


Thumbnail

চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা বা স্বীকৃতি হলো ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। প্রতি বছর ২৮টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় আর কয়েকদিন পরেই ঘোষনা হবে ৪৭তম ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২’। এখন চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। কারা পাবেন এ বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার, কারা থাকছেন পুরস্কার পাওয়ার দৌড়ে এগিয়ে? এসবের সব জানা যাবে পুরস্কার ঘোষণার দিন। 

তবে বিভিন্ন সূত্রমতে পাওয়া তথ্যের ভিত্তিতে যারা এবং যেসব সিনেমা পেতে পারে এবারের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২’ এরকম সম্ভাব্য কয়েকজনের নাম কয়েকটি চলচ্চিত্রের নাম শোনা যাচ্ছে। 

মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমার জন্য ২০২২ সালের শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেতে পারেন জনপ্রিয় অভিনেতা ‘চঞ্চল চৌধুরী’। আর ‘বিউটি সার্কাস’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেতে পারেন ‘জয়া আহসান’। তবে অভিনেত্রীর এই ক্যাটাগরিতে জয়া’র প্রতিপক্ষ হতে পারেন ‘শিমু’ চলচ্চিত্রের অভিনেত্রী ‘রিকিতা নন্দিনী শিমু’। এছাড়াও পার্শ্ব চরিত্র (অভিনেত্রী) ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে পারেন ‘পাপপূণ্য’ সিনেমার অভিনয়শিল্পী ‘আফসানা মিমি’। 

তাছাড়া, ২০২২ সালের শ্রেষ্ঠ সিনেমা হওয়ার দৌড়ে দুটি সিনেমা্র নাম বেশি করে শোনা যাচ্ছে। একটি মুহাম্মদ আবদুল কাইয়ুমের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ এবং অন্যটি সৈয়দ রুবাইয়াত হোসেনের ‘শিমু’। তবে শ্রেষ্ঠ সিনেমা হওয়ার দৌড়ে দুটি সিনেমার নাম থাকলেও আজীবন সম্মাননা পেতে পারেন এমন চারজনের নাম শোনা যাচ্ছে। তারা হলেন, অভিনেতা খসরু, অভিনেতা তারিক আনাম খান, অভিনেত্রী শবনম ও অভিনেত্রী রোজিনা। তবে শেষ অবধি কারা পাবেন তা জানা যাবে পুরস্কার ঘোষনার সময়েই।

জানা যায়, গত মার্চে ২০২২ সালের পুরস্কার জাতীয় পুরস্কার দেয়ার জন্য বোর্ড থেকে চলচ্চিত্র আহবান করা হয়। সেই আহবানে সাড়া দিয়ে জমা পড়ে ৩৭টি পূর্ণদের্ঘ্য, ১২টি স্বল্পদৈর্ঘ্য ও ১৯টি প্রামাণ্য চলচ্চিত্র। এসব চলচ্চিত্র থেকে বাছাই করে চুড়ান্ত তালিকা প্রস্তত করতে গঠন করা হয় ১৩ সদস্য বিশিষ্ট জুরি বোর্ড। ইতোমধ্যে তারা বিজয়ীদের তালিকা চূড়ান্ত করেছেন।

চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য বাংলাদেশের তথ্য মন্ত্রণালয় কর্তৃক প্রতিবছর এই পুরস্কার দেয়া হয়। সর্বশেষ ২০২১ সালে বাংলাদেশের মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র সমূহের জন্য ২০২৩ সালের ৬ জনুয়ারি বিজয়ীদের নাম ঘোষণা ও ৯ মার্চ এ পুরস্কার প্রদান করা হয়। ১৯৭৫ সাল থেকে প্রতি বছর পুরস্কারটি দেয়া হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭