ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে রানীগ্রাম-পাঁচঠাকুরী রাস্তা সংস্কারে অনিয়মের অভিযোগ


প্রকাশ: 21/10/2023


Thumbnail

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধিনস্থ প্রতিষ্ঠান স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) আওতায় সিরাজগঞ্জ সদর উপজেলার রানীগ্রাম-পাঁচঠাকুরী সড়কে ব্যবহিত হচ্ছে নিম্নমানের নির্মাণ সামগ্রী। ইট, খোয়া ও পাথর ব্যবহার এবং যেনতেনভাবে কার্পেটিং, সঠিক পরিমাণ বিটুমিন ব্যবহার না করার অভিযোগ উঠেছে আরকে এন্টার প্রাইজ ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

 

রাস্তার উন্নয়ন, মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজে বিটুমিনের পরিমাণ ও পাথরের গ্রেডেশন ঠিক আছে কি না তা নিশ্চিত করতে দেশের সব জেলার নির্বাহী প্রকৌশলীকে নির্দেশনা ও কার্পেটিং কাজে বিল প্রদানের আগে প্রতি দুই হাজার বর্গমিটার পর পর নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে বিটুমিন এক্সট্রাকশনের মাধ্যমে বিটুমিনের পরিমাণ ও ব্যবহৃত পাথরের গ্রেডেশন টেস্ট করার নিয়ম থাকলেও মানছেনা সিরাজগঞ্জ এলজিইডি কর্মকর্তারা।

 

শনিবার (২১ অক্টোবর') সকালে সরেজমিন ঘুরে জানা যায়, উপজেলার রানীগ্রাম-পাঁচঠাকুরী সড়ক সংস্কার কাজে অনিয়ম-দুর্নীতির অভিযোগ করেছেন স্থানীয় এলাকাবাসী। সম্প্রতিক বন্যায় রানীগ্রাম-পাঁচঠাকুরী সড়কের বেশকিছু এলাকায় ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। এই সড়কের ৭ কিলোমিটার ৪শ মিটার রাস্তা মেরামতের জন্য উপজেলা প্রকৌশলীর কার্যালয় থেকে দরপত্র আহ্বান করা হয়। রাস্তা মেরামতের জন্য ১ কোটি ৮৫ লাখ টাকা বরাদ্দ দিয়ে কার্যাদেশ দেয়া হয় আরকে এন্টার প্রাইজ’ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে। ঠিকাদারি প্রতিষ্ঠান রাস্তা মেরামতের কাজ শুরু করলেও পুরনো ও নি¤œমানের ইট-পাথর দিয়ে কাজ শুরু করেছে। শুধু তাই নয় যেনতেন ভাবে কার্পেটিং, সঠিক পরিমাণ বিটুমিন ব্যবহার না করার অভিযোগ উঠেছে এই ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এ বিষয়ে এলাকার লোকজন প্রতিবাদ করেও কোনো সুফল মিলছে না।

 

এ বিষয়ে স্থানীয় আবুল হোসেন, সোহরাব আলী, গহের মোল্লা, সুজাব শেখসহ অনেকেই অভিযোগ করে বলেন, এ বিষয়ে একাধিকবার মৌখিকভাবে ঠিকাদারী প্রতিষ্ঠানকে অভিযোগ করা হয়েছে। কিন্তু তারা নি¤œমানের সামগ্রী দিয়ে কাজ করছে। এলাকাবাসীর কোন অভিযোগ আমলে নিচ্ছেনা। এলজিইডির কর্মকর্তাদের যোগসাজসে এই নিম্নমানের কাজ করছে বলে জানান স্থানীয়রা।

 

এ বিষয়ে আরকে ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী রাশেদুল ইসলাম বলেন, কাজে কোনো অনিয়ম হচ্ছেনা। শিডিউল অনুযায়ী কাজ চলছে।

 

সদর উপজেলা এলজিইডি’র নির্বাহী অফিসার মো. আবুল কালাম আজাদ মোল্লা বলেন, এই অভিযোগের বিষয়ে আমি অবগত নেই। খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে। তবে নি¤œমানের কাজ করলে ওই ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭