ইনসাইড বাংলাদেশ

ফিলিস্তিন ইস্যু: বাংলাদেশেও জঙ্গিবাদের উত্থান দেখছে যুক্তরাষ্ট্র


প্রকাশ: 21/10/2023


Thumbnail

বিশ্ব রাজনীতিতে হঠাৎ করে নতুন মেরুকরণ ঘটেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে যখন বিশ্বে এক ধরনের অবস্থান ঠিক সেই সময় ফিলিস্তিন-ইসরায়েলের যুদ্ধ বিশ্ব রাজনৈতিক মেরুকরণ পাল্টে দিয়েছে। বিভিন্ন দেশগুলো তাদের অবস্থান পরিবর্তন করেছে। আর এ কারণেই মনে করা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের মনোভাবও এখন পাল্টাচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর যেমন পুরো বিশ্বই রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদ করেছিল, রাশিয়া বিশ্বে কোণঠাসা হয়ে পড়েছিল, এখন ঠিক বিপরীত চিত্র দেখা যাচ্ছে। ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকার কারণে যুক্তরাষ্ট্র-ই এখন বিশ্বে কোণঠাসা। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মুষ্টিমেয় মিত্র ছাড়া কেউই ইসরায়েলের এই আগ্রাসন, মানবতা বিরোধী অপরাধকে সমর্থন করছে না।

মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের এই পরিস্থিতিকে ভিন্ন আঙ্গিকে দেখছে। তারা মনে করছে যে, হামাস এটি জঙ্গি সংগঠন এবং হামাস ইসরায়েলের ওপর যেভাবে আক্রমণ করেছে বিশ্বের শান্তিকামী জনগণের জন্য উদ্বেগজনক এবং হামাসের এই উত্থান বিশ্বে আবার নতুন করে জঙ্গিবাদ এবং সন্ত্রাসীদের উত্থানের পটভূমি তৈরি করবে। ইতোমধ্যেই হিজবুল্লা সহ আরও কিছু জঙ্গি সংগঠন ইসরায়েলের বিরুদ্ধে নেতিবাচক কথা বলছে এবং দেশে দেশে তারা নতুন করে সংগঠিত হচ্ছে।

২০২১ সালে আফগানিস্তানের বিপর্যয়ের পর মার্কিন যুক্তরাষ্ট্র এখন আবার নতুন করে বিভিন্ন দেশে জঙ্গিবাদের উত্থানের শঙ্কা দেখছে। আর এরকম পরিস্থিতি যদি তৈরি হয় তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য তা উদ্বেগজনক হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন কূটনৈতিক সূত্র বলছে যে, ফিলিস্তিনি পরিস্থিতির কারণে যে সমস্ত দেশে নতুন করে জঙ্গিবাদের উত্থান ঘটতে পারে তার মধ্যে পাকিস্তান এবং বাংলাদেশেও রয়েছে। বাংলাদেশে বেশ কিছু জঙ্গি সংগঠন সক্রিয় ছিল, যেগুলো এখন অনেকটাই নিষ্ক্রিয় বা দুর্বল হয়ে পড়েছে। এই সংগঠনগুলো ফিলিস্তিনের ঘটনার পর আবার নতুন করে চাঙ্গা হতে পারে। এখন প্রশ্ন হল বাংলাদেশের জঙ্গিবাদের যদি নতুন করে উত্থান ঘটে সেক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান কি হবে? তারা কি তাহলে বাংলাদেশ নিয়ে তাদের নীতি এবং অবস্থান পরিবর্তন করবে? কারণ মার্কিন যুক্তরাষ্ট্র গত দুই বছর ধরে বাংলাদেশের ব্যাপারে যে অবস্থান গ্রহণ করেছিল তাতে উগ্র মৌলবাদী দলগুলোর প্রতি একটা প্রচন্ড সহানুভূতি ছিল। বিশেষ করে জামায়াতে ইসলামকে রাজনৈতিক সভা সমাবেশ করতে দেওয়া হয় না এবং যুদ্ধ অপরাধীদের বিচারের বিষয় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান ছিল ভিন্ন। যদিও এই মার্কিন যুক্তরাষ্ট্রই কয়েক বছর আগে জামায়াতের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরকে জঙ্গি সংগঠন হিসাবে অভিহিত করেছিল। কিন্তু এখন তারা বাংলাদেশের জঙ্গিবাদের নিষ্ক্রিয়তার কারণে এই সংগঠনগুলোকে গুরুত্ব দিচ্ছিল না। কিন্তু এখন বিশ্ব পরিস্থিতি পাল্টে যাওয়ার ফলে বিশেষ করে হামাসের উত্থান মার্কিনীদেরকে নতুন করে ভাবনায় ফেলেছে বলেই কূটনৈতিক বিশ্লেষকরা মনে করেন। কারণ বাংলাদেশে যদি তারা আওয়ামী লীগের বিরুদ্ধে অবস্থান গ্রহণ করে এবং শেষ পর্যন্ত যদি তারা সরকার পরিবর্তনের জন্য চাপ সৃষ্টি করে তাহলে অনিবার্যভাবে এদেশে জঙ্গি সংগঠন হবে। সেক্ষেত্রে বাংলাদেশ আরেকটা তালেবান রাষ্ট্র কিংবা বাংলাদেশে হামাসের মতো সংগঠনের উত্থান ঘটে পারে বলেও মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে। এই পরিস্থিতিতে বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র তার বর্তমান মনোভাব পাল্টাবে কিনা সেটাই দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭