ওয়ার্ল্ড ইনসাইড

ইরাক থেকে মার্কিন কূটনীতিকদের সরে যাওয়ার নির্দেশ


প্রকাশ: 23/10/2023


Thumbnail

নিরাপত্তার স্বার্থে ইরাক থেকে মার্কিন কূটনীতিকদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েল-হামাস চলমান সংঘাতের প্রেক্ষিতে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। এছাড়া মার্কিন নাগরিকদের ইরাকে যেতেও নিষেধ করা হয়েছে।

রোববার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

এছাড়া এই নির্দেশনায় আরও বলা হয়েছে, ইরাক থেকে সকল কূটনীতিক যেন দেশে ফিরে যা। কেবলমাত্র আপতকালীন পরিস্থিতি মোকাবিলার সঙ্গে যারা যুক্ত, তারা ইরাকে থাকবেন বলে নির্দেশনায় জানানো হয়েছে।

এছাড়া মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় আরও একটি নির্দেশনা জারি করেছে দেশের নাগরিকদের জন্য। তাতে বলা হয়েছে, এই পরিস্থিতিতে কোনও নাগরিক যেন ইরাকসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কোনোভাবেই যাওয়ার চেষ্টা না করেন।

ইরাকে ইতোমধ্যেই মার্কিন প্রতিনিধিদের ওপর আক্রমণ হয়েছে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। সে কারণেই দেশটি থেকে কূটনীতিক এবং কর্মীদের সরিয়ে নেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, গোটা মধ্যপ্রাচ্য ঘিরেই আমেরিকার নাগরিকদের ওপর হামলার আশঙ্কা তৈরি হয়েছে।

ইরাকে একাধিক গোষ্ঠী মার্কিন নাগরিকদের ওপর আক্রমণের চেষ্টা চালিয়েছে বলে দাবি করা হয়েছে।

এছাড়া ইরান নিয়েও সতর্কতা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সম্প্রতি জানিয়েছেন, ইসরায়েল-গাজা সংঘাতকে নিজেদের স্বার্থে ব্যবহার করতে পারে ইরান। এছাড়া লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠী ইরান সমর্থন করে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

সেই হিজবুল্লাহ হামাসের সমর্থনে লড়াইয়ে অংশ নিয়েছে। ইসরায়েলের সঙ্গে তারাও সংঘাতে জড়িয়ে পড়েছে। ইরানের মদতেই এই ঘটনা ঘটছে বলে আমেরিকার দাবি।

রোববার ব্লিংকেন বলেছেন, ‘ইরান সমর্থিত বিভিন্ন গোষ্ঠী আমেরিকার প্রতিনিধিদের ওপর আক্রমণের চেষ্টা চালাতে শুরু করেছে। তাদের চেষ্টা যাতে বিফল হয়, তার সমস্ত ব্যবস্থা আমরা করছি।’

মূলত ইসরায়েল-হামাস সংঘাতে যুক্তরাষ্ট্র সরাসরি যুক্ত হয়নি। কিন্তু ইসরায়েল অঞ্চলে সেনা পাঠিয়ে ওয়াশিংটন কার্যত সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭