ইনসাইড গ্রাউন্ড

পাকিস্তানকে লজ্জায় ‍ডুবিয়ে ৮ উইকেটে জিতলো আফগানরা


প্রকাশ: 23/10/2023


Thumbnail

এ পর্যন্ত পাকিস্তান ও আফগানিস্তান ৭টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল। তার সবকটিতেই জিতেছিল পাকিস্তান। এবার প্রথমবারের মতো পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়ে জয়ের স্বাদ পেল পাশ্ববর্তী দেশ আফগানিস্তান। তাও আবার বিশ্বকাপের মঞ্চে।

পাকদের ২৮৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪৯ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে আফগানিস্তান তাদের জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

গুরবাজ ও ইব্রাহিম দারুণ শুরু এনে দিয়ে পাক শিবিরকে ভয় ধরিয়ে দিয়ে রানের ধারা অব্যাহত রাখে আফগানরা। রহমানউল্লাহ গুরবাজ ৫৩ বলে ৬৫ রান করেন। আর ইব্রাহিম জাদরান করেন ১১৩ বলে ৮৩ রান। এছাড়া রহমত শাহ ৮৪ বলে ৭৭ ও অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদী ৪৫ বলে ৪৮ রান করে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

 

পাকিস্তানের পক্ষে শাহীন শাহ আফ্রিদী ও হাসান আলী একটি করে উইকেট নেন।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে পাাকস্তান ৫০ ওভারে ৬ উইকেটে ২৮২ রান করে। তবে আফগানদের বিপক্ষে ঝড়ো ইনিংসই খেলতে চেয়েছিল পাকিস্তান। সেটার আভাস মিললেও বাস্তবায়ন তারা করতে পারেনি।

 

চার ম্যাচ খেলে প্রথম দুটিতে জয় পেলেও প্রতিটি ম্যাচে ব্যাট হাতে পাকিস্তানের শুরুটা ছিল ধীরগতির। এবারের বিশ্বকাপে পাওয়ার প্লেতে পাকিস্তানের কোনো ব্যাটারের হাঁকানো প্রথম ছক্কা হাঁকিয়েছেন আব্দুল্লাহ শফিক। বিশ্বকাপে ১ হাজার ১৬৮ বল খেলার পর এই প্রথম ছক্কার দেখা পেলো আনপ্রেডিক্টেবলরা।

 

ওপেনার ইমাম উল হক ২২ বলে ১৭ রান করে আউট হয়েছেন আজমতুল্লাহ ওমরজাইয়ের বলে। দলীয় ৫৬ রানের মাথায় তিনি ক্যাচ তুলে দিয়েছিলেন নাভিন-উল হকের হাতে।

আব্দুল্লাহ শফিক নূর আহমেদের বলে এলবিডব্লিউ হওয়ার আগে ৭৫ বলে ৫৮ রান করেছেন। বাবর আজম অনেক দিন পর রানে ফিরেছিলেন। দেখে মনে হয়েছিল সেঞ্চুরির দিকেই যাবে। কিন্তু, তিনিও নূর আহমেদের শিকার হয়ে ৯২ বলে ৭৪ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন।

মোহাম্মদ রিজওয়ান বড় ইনিংসের আভাস দিয়েও খেলতে পারেননি। তিনিও নূর আহমেদের শিকার হয়ে ১০ বলে ৮ রান করেন। সৌদ শাকিল ৩৪ বলে ২৫ রান করে মোহাম্মদ নবীর শিকার হন।

তবে শাদাব খান ও ইফতিখার আহমেদের ক্যামিও জুটিটাই পাকিস্তানকে ২৮২ রানে নিয়ে এসেছে। শাদাব ৩৮ বলে ৪০ ও ইফতিখার ২৭ বলে ৪০ রান করে দুজনই নাভিন উল হকের শিকার হন।

আফগানিস্তানের পক্ষে নূর আহমেদ ১০ ওভারে ৪৯ রান দিয়ে ৩ উইকেট দখল করেন। এছাড়া নাভিন-উল হক ৭ ওভারে ৫২ রান দিয়ে ২ উইকেট নেন। মোহাম্মদ নবী ও আজমতউল্লাহ ওমরজাই একটি করে উইকেট নেন।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭