ইনসাইড পলিটিক্স

২৮ অক্টোবর ঘিরে কৌশল পাল্টাচ্ছে বিএনপি


প্রকাশ: 24/10/2023


Thumbnail

আগামী ২৮ অক্টোবর ঢাকা মহসসমাবেশ ডেকেছে বিএনপি। দলটির পাল্টা কর্মসূচি দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগও। ওই দিন বিএনপিকে দাঁতভাঙার জবাব দেওয়ার হুশিয়ার দিয়েছে আওয়ামী লীগ। অন্যদিকে ২৮ অক্টোবর ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

আইনশৃঙ্খলা বাহিনী রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে যে জনদুর্ভোগ এড়াতে কঠোর অবস্থান গ্রহণ করবে সংস্থাটি। আওয়ামী লীগের পাল্টা কর্মসূচি আর আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে নেতাকর্মীদের গ্রেপ্তারের আশঙ্কা করছে বিএনপি। এরকম পরিস্থিতি তারা এবার কৌশল পাল্টাচ্ছে বলে জানা গেছে।

বিএনপির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এর আগে ঢাকাতে বিএনপি বেশ কয়েকটা সমাবেশ করেছে। সে সময় বিএনপির অনেক নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন। বিভিন্ন আবাসিক হোটেল বা মেস থেকে অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। আগামী ২৮ অক্টোবরের সমাবেশকে কেন্দ্র করে ঢাকায় অবস্থান নিতে বিএনপির নেতাকর্মীদের কিছু কৌশল অবলম্বন করার নির্দেশনা দেওয়া হয়েছে। সমাবেশের অনেক আগেই নেতাকর্মীদের ঢাকায় চলে আসার নির্দেশনা দেওয়া হয়েছে। গ্রেপ্তার এড়াতে এবার হোটেল বা মেসে মেসে থাকার পরিবর্তে নেতাকর্মীদের বিভিন্ন বাসাবাড়িতে থাকার জন্য বলা হয়েছে।

বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতা জানান, নেতাকর্মীদের বাধাহীনভাবে ঢাকায় আসতে হলে কমপক্ষে তিন দিন আগে ঢাকায় আসতে হবে। সেসব কারণে নেতাকর্মীদের সুবিধামতো ঢাকায় আসতে বলা হয়েছে। বিশেষ কোনো কাজ না থাকলে ২৫ অক্টোবরের মধ্যেই ঢাকায় আসতে হবে। মহাসমাবেশকে কেন্দ্র করে সরকার বিভিন্নভাবে বাধা দেওয়ার চেষ্টা করতে পারে, নেতাকর্মীদের গ্রেপ্তার করে ভয়ের পরিবেশ তৈরি করতে পারে। এ ক্ষেত্রে সারা দেশ থেকে ঢাকায় আসতে যত ধরনের কৌশল আছে, তা গ্রহণ করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকায় আসতে শুরু করেছেন দলটির নেতাকর্মীরা। দলের সূত্রগুলো বলছে, বিগত দিনগুলোতে সমাবেশ বাধাগ্রস্ত করতে এমনকি নেতাকর্মীরা যাতে সমাবেশে যোগ দিতে না পারেন সেজন্য রাস্তায় রাস্তায় হয়রানি, গ্রেপ্তারসহ গণপরিবহন বন্ধ করে দেওয়ার মতো ঘটনাও ঘটেছে। তাই আগাম প্রস্তুতি হিসেবে আগেভাগেই নেতাকর্মীরা ঢাকায় আসতে শুরু করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭