ইনসাইড গ্রাউন্ড

২০২৩ বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক কারা?


প্রকাশ: 24/10/2023


Thumbnail

প্রায় প্রতি ম্যাচেই বিশ্বকাপ আসরের রান বুক পরিবর্তিত হচ্ছে। এক ম্যাচে কোহলি এগিয়ে যাচ্ছেনতো পরের ম্যাচে রোহিত বা রাচিন রবীন্দ্ররা। এবার বিশ্বকাপ ২০২৩ আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় ৮ নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার কুইন্টর ডি কক উঠে আসলেন সবার সামনে।

আসবেন নাইবা কেন? বিশ্বকাপের ২৩তম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে চোখ ধাঁধানো এক ইনিংস খেলেন এই প্রোটিয়া ব্যাটার। তিনি ১৪০ বলে ১৭৪ রান করেন। এই ইনিংস তিনি ১৫টি চার ও ৭টি ছয়ের সাহায্যে করেন। খেলা দেখে মনে হচ্ছিল লাইভ নয় যেন ম্যাচের উল্লেখযোগ্য অংশের হাইলাইটস দেখছেন দর্শক।

 

বাংলাদেশ-আফ্রিকা ম্যাচের আগ পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রহের দৌঁড়ে সবার উপরে ছিলেন ভারতীয় গ্রেট ব্যাটার ভিরাট কোহলি। এরপরই ছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। আর ডি কক ছিলেন ৮ নম্বরে। কিন্তু, ডি ককের ১৭৪ রান তাকে উঠিয়ে নিয়ে এলো নাম্বার ওয়ানে।

কুইন্টন ডি ককঃ ডি কক ৫ ম্যাচে করেছেন ৪০৭ রান। সর্বোচ্চ রান ১৭৪। এর মধ্যে ৩টি সেঞ্চুরি রয়েছে তার। এই রান করতে ৫ ম্যাচে তিনি ৩৯টি চারের মার মেরেছেন আর ৬ মেরেছেন ১৫টি।

ভিরাট কোহলিঃ ডি কক সামনে চলে আসায় স্বাভাবিকভাবেই এক ধাপ নিচে নেমে গেছেন ভারতীয় ব্যাটিং সেনসেশন ভিরাট কোহলি। পাঁচ ম্যাচে তার রান ৩৫৪। এর মধ্যে একমাত্র সেঞ্চুরিটি করেছেন বাংলাদেশের বিপক্ষেই। হাফ সেঞ্চুরি করেছেন ৩টি। তিনি এই আসরে ২৯টি চার ও ৬টি ছয়ের মার মেরেছেন। তার সর্বোচ্চ রান অপরাজিত ১০৩।

রোহিত শর্মাঃ এই আসরের তিন নম্বর স্থানটি দখল করে আছেন রোহিত শর্মা। ভারত অধিনায়ক ব্যাটে দারুণ ছন্দে আছেন। এ পর্যন্ত এক সেঞ্চুরি ও এক ফিফটিতে তার রান ৩১১। সর্বোচ্চ রান ১৩১। এই আসরে তিনি ৩৩টি চার ও ১৭টি ছক্কা হাঁকিয়েছেন। তবে ছক্কা হাঁকানোর দৌঁড়ে তিনিই সবার উপরে।

মোহাম্মদ রিজওয়ানঃ সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় চার নম্বর স্থানটিতে আসন গেড়ে বসেছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। তিনি এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে রান করেছেন ৩০২। এই রান করতে তিনি ২৮টি চার ও ৪টি ছয়ের মার মেরেছেন।  অপরাজিত ১৩১ রান তার এখন পর্যন্ত সর্বোচ্চ স্কোর।

 

রাচিন রবীন্দ্রঃ সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় পঞ্চম স্থানে আছে নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্রের নাম। তিনি এই বিশ্বকাপে ধারাবাহিকভাবে রান করে যাচ্ছেন। এখন পর্যন্ত তিনি পাঁচ ম্যাচে ২৯০ রান করেছেন একটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরি সহযোগে। তার সর্বোচ্চ রান অপরাজিত ১২৩। এই আসরে এ পর্যন্ত ২৪টি চার ও ৮টি ছয়ের মার মেরেছেন।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭