ইনসাইড গ্রাউন্ড

রিয়াদের সেঞ্চুরির পরও পাহাড়সম রানে চাপা পড়লো বাংলাদেশ


প্রকাশ: 24/10/2023


Thumbnail

শুরু বরাবরই খারাপ বাংলাদেশের। আর দ. আফ্রিকার দেওয়া পাহাড়সম ৩৮২ রানের নিচেই চাপা পড়ে গেল বাংলাদেশ। ১৪৯ রানের বিশাল ব্যবধানে হারলো সাকিবরা।  একেতো হার, তার উপর রান রেটে আরও পিছিয়ে গেল বাংলাদেশ। এই বিশাল হারে বাংলাদেশ এখন পয়েন্ট তালিকার সবচেয়ে তলানির দলটি।

 

ওপেনিং জুটি আজও ব্যর্থ হয়েছিল। লিটন-তামিম জুটি ৩০ রানেই ভেঙে যায়। চিরাচরিত খোঁচায় ৩ উইকেট হাওয়া হয়ে যায় ৮ বলের ব্যবধানে। প্রথমেই তানজিদ তামিম তারপর নাজমুল হোসেন শান্ত এরপরই সাকিব আল হাসান। প্রথম পাওয়ার প্লেতেই এমন বেহাল দশা বাংলাদেশের। ১০ ওভারে ৩ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ৩৫ রান।

এরপর মুশি দায়িত্বহীন শট খেলে ৮ রানে আউট হয়ে যান। মিরাজও ১৯ বলে ১১ রান করে ধৈর্যহীন হয়ে শট খেলেন। এরপর ঠান্ডা মাথার মাহমুদউল্লাহ রিয়াদ একাই দায়িত্ব নিয়ে দলকে কিছুটা সম্মানজনক জায়গায় নিয়ে যান। রিয়াদ যুদ্ধ না করলে ডি ককের একক ১৭৪ রানই করতে পারতো না গোটা বাংলাদেশ।

এসময় নাসুম আহমেদ ১৯ বলে ১৯ রানের ম্যাচ খেলে রিয়াদকে দারুণ সঙ্গ দেন। এরপর হাসান মাহমুদ ও মোস্তাফিজও দারুণ সঙ্গ দেন তাকে। ১০৪ বলে রিয়াদ সেঞ্চুরির দেখা পান। তাকে নিয়ে অবহেলার জবাব তিনি ব্যাটেই দিলেন। শেষ পর্যন্ত তিনি ১১১ বলে ১১১ রান করে আউট হন। বাংলাদেশ অল আউট হয় ২৩৩ রানে।

দ. আফ্রিকার পক্ষে গেরাল্ড কোয়েটজে ১০ ওভারে ৬২ রান দিয়ে ৩ উইকেট নেন। এছাড়া জনসেন, উইলিয়ামস ও রাবাদা ২টি করে উইকেট নেন।

 

 

এর আগে বাংলাদেশী বোলারদের তুলোধুনো করে দ. আফ্রিকা। প্রায় প্রতি ওভারেই দারুণ সব শটে বাংলাদেশী বোলারদের নাকাল করে এবারের বিশ্বকাপ আসরে বাংলাদেশের বিপক্ষে কোনও দল সর্বোচ্চ দলীয় স্কোর করলো।

দক্ষিণ আফ্রিকা বাংলাদেশের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ৫০ ওভারে ৩৮২ রান করে।

দলের পক্ষে সর্বোচ্চ রান করেন কুইন্টন ডি কক। তিনি ১৪০ বলে ১৭৪ রান করেন। এরপর হেনরিক ক্লাসেন করেন ৪৯ বলে ৯০ রান। এছাড়া অধিনায়ক মার্করাম ৬৯ বলে ৬০ রান করেন। এছাড়া ডেভিড মিলার ১৫ বলে ৩৪ রানে অপরাজিত ছিলেন।

দ. আফ্রিকার রান তোলার গড় ছিল ৭.৬৬।

মেহেদি হাসান মিরাজ ছাড়া বাংলাদেশের প্রত্যেক বোলারই ছিলেন খরুচে। হাসান মাহমুদ ৬ ওভার বল করে ৬৭ রান দিয়ে ২ উইকেট নেন। এছাড়া মিরাজ ৯ ওভারে ৪৪ রান দিয়ে ১ উইকেট দখল করেন। শরীফুল ইসলাম ও সাকিব আল হাসান একটি করে উইকেট নেন।

শরীফুল ৯ ওভারে ৭৬ রান খরচ করেন। সাকিব ৯ ওভারে দেন ৬৯ রান। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭