ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলে হামাসের হামলার পেছনে পাঁচ দশকের চাপা ক্ষোভ: জাতিসংঘ মহাসচিব


প্রকাশ: 24/10/2023


Thumbnail

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের মধ্যকার চলমান যুদ্ধ নিয়ে কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ অক্টোবর) যুক্তরাষ্ট্রে বিশ্বসংস্থাটির নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, `ইসরায়েলের ভূখণ্ডে হামাসের হামলা অকারণে এবং অযথা হয়নি। দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় গাজাবাসীকে তাদের অধিকার থেকে বঞ্চিত রাখার কারণেই তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে।` খবর টাইমস অব ইসরায়েল। 

গুতেরেস আরও বলেন, ‘এটি স্বীকার করে নিতে হবে ইসরায়েলে হামাসের হামলা এমনিতেই হয়নি। ফিলিস্তিনের মানুষ ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলদারিত্বের মধ্যে রয়েছে। গাজাবাসী দেখেছেন তাদের ভূখণ্ড গ্রাস করতে থাকে ইসরায়েলি বাসিন্দারা, সেখানে সহিংসতায় জর্জরিত হয়েছে, গাজার অর্থনীতিকে গলা টিপে রাখা হয়েছে, তাদের বাস্তুচ্যুত করা হয়েছে এবং বাড়ি-ঘর গুঁড়িয়ে দেয়া হয়েছে। এই সমস্যার রাজনৈতিক সমাধানের যে আশা তাদের ছিল সেটিও হারিয়ে যাচ্ছে।’

চলতি মাসের প্রথমদিকে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সশস্ত্র গোষ্ঠী হামাস ও পরে লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সংঘাত শুরু হয়। ৭ অক্টোবর ভোরে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের অতর্কিত হামলার পর হামাস নির্মূলে অবরুদ্ধ গাজায়  পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারায় অন্তত পাঁচ হাজার ফিলিস্তিনি নাগরিক। পরে হামাসের প্রতি সহমত জানিয়ে হিজবুল্লাহও লেবানন সীমান্তবর্তী ইসরায়েলের ভূখণ্ডে রকেট হামলা শুরু করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭