ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধ থামাতে চীনের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন


প্রকাশ: 25/10/2023


Thumbnail

ফিলিস্তিন ইসরায়েলের চলমান যুদ্ধ টানা ১৯তম দিনে গড়িয়েছে। একের পর এক বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। এদিকে ফিলিস্তিনের স্বার্থ রক্ষার্থে হামাসের সাথে সাথে হিজবুল্লাহসহ ইরানও এ যুদ্ধে জড়াতে একদম প্রস্তুত। পরিস্থিতি যখন এমন তখন যুদ্ধ যাতে আরও বড় পরিসরে ছড়িয়ে না পড়ে এজন্য চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। খবর: বিবিসি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে যুক্তরাষ্ট্র এ যুদ্ধ নিয়ে কাজ করবে। নিরাপত্তা পরিষদের সদস্য এবং বিশেষ করে স্থায়ী সদস্যদের সাথে নিয়ে এ যুদ্ধ যাতে বড় আকারে ছড়িয়ে না পড়ে সেজন্য তাদের অনেক দায়িত্ব রয়েছে। এজন্য তিনি চীনের সাথে কাজ চালিয়ে যাচ্ছেন।

আগামীকাল বৃহস্পতিবার (২৬ অক্টোবর) যুক্তরাষ্ট্র সফরে যাবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি সফরে যাওয়ার আগ মুহূর্তে যুদ্ধ নিয়ে কথা বললেন। যদিও তার এ সফরের মূল কারণ আগামী মাসে চীনের প্রেসিডেন্ট শি সিজনপিংয়ের সফর। তবে এ সফরে মধ্যপ্রাচ্য সংকট প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রের এমন মন্তব্যের আগে মধ্যপ্রাচ্যে চীনের বিশেষ দূত জাই জুন যুদ্ধবিরতির জন্য এ অঞ্চলের বিভিন্ন দেশে সফর করেছেন। চীন এ অঞ্চলে তাদের প্রভাব বাড়িয়ে চলছে। দেশটির সহযোগিতায় ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপিত হয়েছে।

এদিকে ইসরায়েলকে ব্যপক অস্ত্র সহায়তা দিলেও দেশটিতে গাজায় স্থল অভিযানে মত দিচ্ছে না যুক্তরাষ্ট্র। তাদের দাবি, গাজায় স্থল অভিযান শুরু হলে পরিস্থিতি রক্তক্ষয়ী সংঘর্ষের দিকে মোড় নেবে।

যুক্তরাষ্ট্র বলছে, গাজায় স্থল অভিযানের ফলে ইসরায়েলের জিম্মি ও বেসরামরিক লোকদের বিপদে ফেলতে পারে। এ ছাড়া এ অভিযানের ফলে আঞ্চলিক উত্তেজনা আরও বাড়বে। এজন্য তারা বিমান হামলা ও বিশেষ লক্ষ্যে স্পেশাল অপারেশন চালানোর তাগিদ দিয়েছে।

যুক্তরাষ্ট্র আরও বলছে, ইসরায়েল গাজায় স্থল অভিযান করলে ইরাকের মসুল শহরের মতো হামাসও বেসামরিক লোকদের ঢাল হিসেবে ব্যবহার করতে পারে। এতে করে পরিকল্পনার চেয়ে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭