ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের বক্তব্যের প্রতিক্রিয়ায় যা বললেন জাতিসংঘ মহাসচিব


প্রকাশ: 25/10/2023


Thumbnail

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মঙ্গলবার (২৪ অক্টোবর) ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর হামলার নিন্দা জানিয়ে যুদ্ধবিরতির আহ্বান জানান।  যুক্তরাষ্ট্রে বিশ্বসংস্থাটির নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশ্যে বলেন, `ইসরায়েলের ভূখণ্ডে হামাসের হামলা অকারণে এবং অযথা হয়নি। দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় গাজাবাসীকে তাদের অধিকার থেকে বঞ্চিত রাখার কারণেই তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে।`

গাজা উপত্যকায় যুদ্ধবিরতির আহ্বান জানানোয় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের পদত্যাগ দাবি করেছে ইসরায়েল। 

জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাড এরডান বলেছেন, ‘শতাধিক মানুষকে যারা খুন করেছে, পুরুষ, নারী, শিশু কাউকে রেহাই দেয়নি, সেই হামাসকে সমর্থন করেছেন গুতেরেস। ফলে তাঁর আর জাতিসংঘের প্রধান থাকার অধিকার নেই।’

ইসরায়েলের এমন বক্তব্যের জবাবে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ইসরায়েলের ‘ভুল উপস্থাপনায়’ তিনি হতবাক হয়েছেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের ভয়াবহ ও নজিরবিহীন হামলার নিন্দা জানাচ্ছি।

তিনি বলেন, বেসামরিক নাগরিকদের ইচ্ছাকৃতভাবে হত্যা ও অপহরণ বা বেসামরিক লক্ষ্যবস্তুতে রকেট নিক্ষেপকে কোনও কিছুই ন্যায়সঙ্গত করতে পারে না। 

মঙ্গলবার ১৫ সদস্যের এই সম্মেলনে এক ভাষণে গুতেরেস বলেন, হামাসের হামলা ‘শূন্যতায় ঘটেনি’। কারণ ফিলিস্তিনিরা ৫৬ বছর ধরে দমবন্ধ দখলদারিত্বের শিকার হয়েছে।

এর জবাবে ইসরায়েলি কর্মকর্তারা তার পদত্যাগ দাবি করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭