ইনসাইড গ্রাউন্ড

ওয়ানডে বিশ্বকাপের দ্রুততম ৫ সেঞ্চুরিয়ান কে জানেন?


প্রকাশ: 25/10/2023


Thumbnail

কথায় আছে না রেকর্ড হয়ই ভাঙার জন্য। তা সে সবচেয়ে উৎকৃষ্ট রেকর্ড হোক আর নিকৃষ্ট রেকর্ডই হোক না কেন? আর বিশ্বকাপতো একটি স্পেশাল আসর। এই আসরে সর্বোচ্চ রানের রেকর্ড যেমন হয় তেমনি হয় সর্ব নিম্ন রান করার রেকর্ডও। আবার হয় দ্রুততম রানের রেকর্ডও। কে কার চেয়ে কম বলে বেশি রান করবে। অবশ্য ক্রিকেট যেভাবে দ্রুত এগিয়ে যাচ্ছে তাতে দ্রুত রান করার প্রবণতাও দ্রুত বাড়ছে।

 

এবার জেনে নেওয়া যাক ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে দ্রুততম ৫ সেঞ্চুরিয়ান কারা?

 

গ্লেন ম্যাক্সওয়েলঃ কেভিন ও’ব্রাইনের গড়া দ্রুততম সেঞ্চুরির ঠিক এক যুগ পরেই ৭ অক্টোবর এই রেকর্ড ভেঙে দেন মাক্রাম। আর ঠিক ১৮ দিন পরই এই রেকর্ড ভেঙে নতুন মালিক হলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ৪০ বলে নেদারল্যান্ডসের বিপক্ষে এই দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ে ফেলেন। পুরো ম্যাচ শেষ করেন তিনি ৪৪ বলে ১০৬ রানে।

 

অ্যাইডেন মাক্রামঃ দক্ষিণ আফ্রিকান অ্যাইডেন মাক্রাম ভারত বিশ্বকাপেই দ্রুততম রানের রেকর্ড গড়েছেন। তিনি ৭ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৪৯ বলে সেঞ্চুরি তুলে নেন।

 

কেভিন ও’ব্রাইনঃ অথচ, ২০১১ সাল থেকে এই সেঞ্চুরির মালিক ছিলেন আইরিশ ব্যাটার কেভিন ও’ব্রাইন। তিনি ইংল্যান্ডের বিপক্ষে ৫০ বলে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। এখন তিনি দ্রুততম সেঞ্চুরি তুলতে ৩ নম্বর স্থানটিতে নেমে গেছেন।

গ্লেন ম্যাক্সওয়েলঃ ২০১৫ বিশ্বকাপেও দ্রুততম সেঞ্চুরি করেছিলেন ম্যাক্সওয়েল। তিনি সেবার ৫১ বলে এই সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। ৮ মার্চ তিনি শ্রীলঙ্কার বিপক্ষেই এই সেঞ্চুরি করেছিলেন।

 

এবিডি ভিলিয়ার্সঃ বিশ্বের অন্যতম ভয়ংকর ব্যাটার এবিডি ভিলিয়ার্স। তিনি যখন বিধ্বংসী হয়ে ওঠেন কোনও বোলারের সাধ্য থাকে না তাকে পরাস্ত করতে। সেই ভিলিয়ার্স ২০১৫ বিশ্বকাপেই ম্যাক্সওয়েলের চেয়ে মাত্র এক বল বেশি খেলে অর্থাৎ, ৫২ বলে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। ওয়েস্ট-ইন্ডিজের বিপক্ষে এই দ্রুততম রানের রেকর্ড গড়ে তিনি সেই ম্যাচে ১৬২ রানে অপরাজিতও ছিলেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭