ইনসাইড আর্টিকেল

তারেকের হাজার কোটি টাকার মনোনয়ন বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/03/2018


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এক হাজার কোটি টাকা বাণিজ্যের টার্গেট নিয়ে মাঠে নেমেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। নির্বাচনে বিএনপি যাবে কিনা, তা এখনো স্পষ্ট করেনি দলটি। অথচ এখনই মনোনয়ন বাণিজ্যের কাজ শুরু করে দিয়েছেন তারেক। বিভিন্ন মনোনয়ন প্রত্যাশী ব্যক্তিদের কাছে তারেক জিয়ার বার্তা যাচ্ছে।

মনোনয়ন চাইলে ‘ভাইয়ার’ সঙ্গে যোগাযোগ করেন। এলাকা-ভেদে প্রতি মনোনয়নে তারেক জিয়া নির্ধারিত মূল্য ৫ কোটি থেকে ১০ কোটি টাকা মাত্র। উত্তরাঞ্চল থেকে বিএনপির টিকেটে দুবার নির্বাচিত সংসদ সদস্য জানালেন, তাঁর কাছে তারেক জিয়ার বার্তা এসেছে। বলা হয়েছে, লন্ডনে যোগাযোগ করতে। এরকম অনেকেই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের ‘আমন্ত্রণ’ পেয়েছেন।

বিএনপির একজন সিনিয়র নেতা বলছিলেন, ‘ তারেক জিয়া টাকা ছাড়া কিছুই বোঝেন না। তার মা জেলে। বিএনপির অস্তিত্বের সংকটে। নির্বাচনে যাবার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সবচেয়ে বড় কথা, বিএনপির মূল দাবি নির্দলীয় সরকারের দাবির ধারে কাছেও সরকার নেই। এর মধ্যে তারেকের মনোনয়ন বাণিজ্য অবিশ্বাস্য।’

বিএনপির বিভিন্ন সূত্রে যোগাযোগ করে জানা গেছে, ৫০ টি আসন দলের সিনিয়র নেতাদের জন্য তুলে রেখে বাকি ২৫০ টি আসন নিলামে তুলেছেন তারেক জিয়া। তাঁর সঙ্গে যোগাযোগ করে যে যত মূল্য হাঁকাচ্ছেন, তাঁর নামই উঠছে তারেকের মনোনয়ন খাতায়।

এই প্রার্থী যোগ্য কিনা কিংবা এলাকায় তাঁর গ্রহণযোগ্যতা আছে কিনা এসব কিছুই দেখা হচ্ছে না। তারেক বলেছেন, ‘কলা গাছও যদি ধানের শীষ পায়, সেই নির্বাচনে ভালো করবে।’

তারেক জিয়ার এই আনুষ্ঠানিক মনোনয়ন বাণিজ্যে অবশ্য বিএনপিতে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। বিএনপিতে নির্বাচন-পন্থীরা এতে ব্যাপক উৎসাহ পেয়েছেন। শুধুমাত্র নির্বাচন করতে যারা বিএনপি ছেড়ে অন্য দলে যাবার প্রস্তুতি নিচ্ছিলেন, তারা এখন বিএনপিতেই থিতু হচ্ছেন। তারেকের এজেন্টের বস্তায় টাকা ভরতেই তারা ব্যস্ত।

বিএনপির অনেকেই মনে করছেন এর ফলে স্পষ্ট হয়েছে যে, আগামী নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে সেই নির্বাচন হলেও। শুধু এই নির্বাচন নয়, ২০১৬ সালে বিএনপির কাউন্সিলের পরও তারেক জিয়া একই রকম পদ-বাণিজ্য করেছিলেন। এমন অনেক ব্যক্তিই বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হয়েছেন, যাঁদের অনেককে সিনিয়র নেতারা তো নয়ই এমনকি খোদ বেগম জিয়াও চেনেন না। তবে বিএনপিতে তারেকপন্থীরা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন নির্বাচনে যাওয়া না যাওয়া পরের বিষয়, প্রস্তুতি তো রাখতে হবে। এজন্যই তারেক জিয়া মনোনয়ন চূড়ান্ত করেছেন। তারেক পন্থীরা মনে করেন, ‘দ্রুত দেশের পরিস্থিতি এমন হবে যে, সরকার বিএনপির দাবি মেনে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য হবে। তখন যেন বিএনপি অপ্রস্তুত না থাকে, সেজন্য মনোনয়ন গোছাচ্ছেন তারেক জিয়া।




Read In English: http://bit.ly/2HKCvoU


বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭