কালার ইনসাইড

একটি ফোন, একটি কল, একটি অভিশপ্ত রাত!


প্রকাশ: 26/10/2023


Thumbnail

জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম ‘চরকি’তে গত বৃহস্পতিবার ১৯ অক্টোবর থেকে শুরু হয়েছে আবিদ মল্লিক পরিচালিত হরর জনরার সিরিজ 'প্রচলিত'। চারপাশের মানুষের মুখে প্রচলিত নানারকম ঘটনা থেকে ছোট ছোট কাহিনী নিয়ে সাজানো হয়েছে ‘প্রচলিত’ সিরিজের গল্পগুলো। ভিন্ন ভিন্ন গল্পে সাজানো হয়েছে প্রতিটি পর্ব। একেকটার দৈর্ঘ্য একেক রকম।

অচেনা বা অপরিচিত নাম্বার থেকে ফোন আসার পরে ধরলে কথা না বলা, নিজের মৃত পোষা কুকুর বা বিড়াল জীবিত হয়ে ফিরে এসেছে বলে মনে হওয়া, কখনো কোনো বেওয়ারিশ লাশের সাথে রাত পার করা, কেউ বাসার কলিংবেল বাজানোর পরেও গেট খুলে কাউকে না পাওয়া, এই সবকিছুর আদলে প্রতি বৃহস্পতিবার মুক্তি পাবে গা ছমছমে এই সিরিজের একটি করে পাঁচটি পর্ব।।

সেই ধারাবাহিকতায় গত ১৯ অক্টোবর মুক্তি পায় ‘প্রচলিত’ এর ১ম পর্ব রিংটোন। ইতিমধ্যেই ১ম পর্ব ‘রিংটোন’ দর্শকদের মনে ব্যাপক সাড়া ফেলেছে। নাম শুনেই কিছুটা অনুমান করা যায় গল্পের ভিত্তি। ফোনের রিংটোনকে কেন্দ্র করে মূল গল্প এগিয়েছে।

রিংটোন শব্দটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত, ফোনে রিংটোন বাজলেই বুঝি কেউ কল দিয়েছে, কিন্তু যদি এমন হয় ফোন বন্ধ অথচ কল আসছে অথবা সীমই নেই তারপরেও কল আসছে এবং সে নাম্বারটি দেখা যায়না তাহলে কেমন মনে হবে বিষয়টি? এরকম কিছু কাহিনী নিয়েই তৈরী হয়েছে এই পর্বটি।

পর্বটি শুরু হয় হয় একজন বাবাকে (অশোক বেপারী) দিয়ে যে কিনা নিজের মেয়ের ভালো রেজাল্ট উপলক্ষে উপহার হিসেবে মেয়েকে একটি মোবাইল কিনে দিতে চায়। পরবর্তীতে মোবাইল কিনে নিয়ে যাওয়ার সময় তাকে চুরি মেরে মোবাইল ছিনতাই করে মজনু চরিত্রে অভিনয় করা মোস্তফা মনোয়ার। এর পর থেকেই শুরু হয় পর্বটির ক্লাইম্যাক্স।

দেখা যায়, ছিনতাইকারী ফোন ছিনিয়ে আনার পরে তার ফোনে বারবার কল আসতে থাকে। রিসিভ করতেই মোবাইল টা ফেরত চাইতে থাকে সেই বাবা। বলতে থাকে ‘বাবা ব্যাগ টা ফেরত দাও’, যেখানে মেয়ের প্রতি বাবার ভালবাসা এবং ফোন ছিনতাই হওয়ার পরে বাবার অসহায়ত্ব ফুটিয়ে তোলা হয়েছে খুব সুন্দরভাবে। এতে বিরক্ত হয়ে ফোন বন্ধ করে রাখে মজনু। কিন্তু, একি! বন্ধ ফোনেও কল এসেই চলেছে। বন্ধ রাখলেও অপরিচিত নাম্বার থেকে মোবাইলে বারবার ফোন আসায় রিংটোন বাজতে থাকে। শুধু ছিনতাইকারীর ফোন না, আশপাশের সবার ফোনেই রিংটোন বাজতে শুরু করে। এত রিংটোনের শব্দে দিশেহারা হয়ে ছিনতাইকারী মজনু একটা পর্যায়ে সীম পর্যন্ত খুলে রেখে দেয়। কিন্তু তারপরে আরও বড় বিপত্তি ধরা দেয় মজনুর কাছে। আননোন নাম্বার থেকে কল আসতে থাকে তার মোবাইলে। শব্দে দিশেহারা হয়ে একপর্যায়ে অজ্ঞান হয়ে যায়। সকালে দেখা যায় কান দিয়ে রক্ত পড়ছে। এভাবেই এগিয়ে যায় পর্বটি। এছাড়াও কল দেয়ার উদ্দেশ্য কি? শুধু কি ছিনতাই হওয়া ফোন ফিরে পাওয়ার জন্য, নাকি ছিনতাইকারীর মনে অপরাধবোধ জন্ম দেয়ার জন্য সেসব রহস্যের উত্তর পাওয়া যাবে ২৫ মিনিটের এই পর্বটিতে।

গল্পে ছিনতাইকারীর রোল প্লে করে মোস্তফা মনোয়ার। ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে তার এক্সপ্রেশন, বাচনভঙ্গি, চলাফেরার পরিবর্তন, প্রতিটা দৃশ্যের অসাধারণ অভিনয় গল্পকে করে তুলেছে রিয়েলিস্টিক। রিংটোনের গল্পটা সাদামাটা হলেও ম্যাসেজগুলো ছিল শিক্ষণীয়। সব মিলিয়ে সমাজের চেনাজানা বিষয়গুলোকে ভিন্ন ভাবে ফুটিয়ে তুলবে বলেই মনে হচ্ছে। পরিচালক হিসেবে আবিদ মল্লিক সমাজের প্রথাগত বিষয় তুলে ধরার যে প্রয়াস নিয়েছেন সেটি প্রশংসার যোগ্য, তবে এক রাতে শুটিং সম্পন্ন করায় কিছু দৃশ্য খাপছাড়া লেগেছে। এছাড়াও রাতের ঢাকা শহরের কিংবা সদরঘাটের ড্রোন শটগুলো ছিল মানানসই। তবে গল্পটি ভৌতিক টাইপ হলেও ভূতের কোন দৃশ্য না দেখিয়ে ভৌতিক ভাইব তুলে ধরাটা ছিল সবচেয়ে আকর্ষণীয়। দেশের মিডিয়াপাড়ায় নতুন কিছু করার প্রয়াস দেখা যায় এমন কাজের চিত্রায়নে।

উল্লেখ্য, সিরিজটির ২য় পর্ব ‘বিলাই’ মুক্তি পাবে আজ ২৬ অক্টোবর। আগামী ২ নভেম্বর আসবে ৩য় পর্ব ‘বেওয়ারিশ’, ৯ নভেম্বর ‘কলিংবেল’ ও ১৬ নভেম্বর ‘হাতবদল’ পর্বটি মুক্তি পাওয়ার মাধ্যমে সিরিজটি সমাপ্ত হবে। এতে অভিনয় করেছেন মোস্তফা মনোয়ার, ইয়াশ রোহান, সাদিয়া আয়মান, আবদুল্লাহ আল সেন্টু, ফারিণ খান, টুটুল, শাহানা সুমিসহ আরও অনেকে। ওটিটি প্ল্যাটফর্ম চরকির জন্য নির্মিত হয়েছে এটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭