ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের সঙ্গে যুদ্ধে জড়াবে কিনা, জানাল যুক্তরাষ্ট্র


প্রকাশ: 26/10/2023


Thumbnail

ইসরায়েল ও ফিলিস্তিন ইস্যুকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। তবে সংঘাতের পরিস্থিতি তৈরি হলে যুক্তরাষ্ট্র নিজেকে রক্ষা করবে বলেও জানিয়ে দিয়েছেন তিনি। বুধবার (২৫ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে সংঘাত চায় না বলে মঙ্গলবার (২৪ অক্টোবর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। তবে তিনি সতর্ক করে বলেছেন, ইরান বা তার প্রক্সিরা যেকোনো জায়গায় মার্কিন সেনাদের ওপর আক্রমণ করলে ওয়াশিংটন দ্রুত কঠোর পদক্ষেপ নেবে। 

এর আগে ইরাকে যুক্তরাষ্ট্রের এক সামরিক ঘাঁটিতে অন্তত ৩ দফা ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এছাড়া আরও কয়েকটি মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে। এতে কোন হতাহতের খবর পাওয়া না গেলেও ঘাঁটিগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। 

এই হামলার পর ইরাকের মার্কিন ঘাঁটিতে অবস্থানরত মেরিন সেনাদের অবিলম্বে সেখান থেকে চলে যাওয়ার আল্টিমেটাম দেয় দেশটির সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাক। এই সংগঠনটি ইরানের মদদপুষ্ট বলে অভিযোগ রয়েছে। মধ্যপ্রাচ্যের অন্যান্য এলাকায় যুদ্ধ ছড়িয়ে পড়লে এ অঞ্চলের অন্যান্য সশস্ত্র সংগঠনগুলো হামলা চালাতে পারে। এমন পরিস্থিতিতে এই যুদ্ধ গাজা উপত্যকা ছাড়িয়ে মধ্যপ্রাচ্যের অন্য এলাকায় ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে আসছেন নিরাপত্তা বিশ্লেষকরা। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, গাজা উপত্যকায় ইসরায়েল এবং ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যকার সংঘাত পুরো অঞ্চলে বিস্তৃত যুদ্ধ হিসেবে ছড়িয়ে পড়তে পারে, এতে যোগ দিতে পারে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহও। এমন পরিস্থিতিতে ইরানের সাথে সংঘাত চায় না যুক্তরাষ্ট্র। তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, ইরান বা তার প্রক্সিরা যে কোনও জায়গায় মার্কিন সেনাদের ওপর আক্রমণ করলে ওয়াশিংটন দ্রুত এবং কঠোর পদক্ষেপ নেবে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যকে ভালোভাবে নেয়নি তেহরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আমির সাইদ ইরাভানি বলেছেন, ইসরায়েল-হামাস সংঘর্ষের জন্য ইরানকে ভুলভাবে দোষারোপ করার চেষ্টা করছেন ব্লিংকেন এবং তেহরান স্পষ্টভাবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই ‘ভিত্তিহীন অভিযোগ’ প্রত্যাখ্যান করছে। তিনি বলেন, ‘আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার প্রতি আমাদের অঙ্গীকার অটুট রয়েছে। নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর আগ্রাসন পরিচালনাকারী বাহিনীর সঙ্গে প্রকাশ্যে নিজেদের দাঁড় করিয়ে চলমান সংঘাতকে উল্টো আরও বাড়িয়ে তুলেছে যুক্তরাষ্ট্র।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭