ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল


প্রকাশ: 26/10/2023


Thumbnail

ইসরায়েলের সেনাবাহিনী (আইডিএফ) এর তরফ থেকে জানানো হয়েছিলো যে তারা গাজার ভিতরে স্থল হামলা পরিচালনা করবে। স্থল অভিযান পরিচালনার মাধ্যমে তারা তাদের লক্ষ্য পূরণ করতে প্রস্তুত। এ হামলায় তারা হামাসের সুড়ঙ্গগুলি গুড়িয়ে দিবে এবং হামাসের হাতে জিম্মি ইসরায়েলের নাগরিকদের উদ্ধার করবে।

এবার পূর্ব ঘোষণা অনুযায়ী ট্যাংক ব্যবহার করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) উত্তর গাজার কিছু লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল। বিবিসি খবরে এমনটি নিশ্চিত করা হয়েছে। 

এটিকে স্থল অভিযান হিসেবে উল্লেখ করে আল জাজিরা জানিয়েছে,‘ গতকাল বুধবার রাতভর গাজার অভ্যন্তরে হামাসের অবস্থান লক্ষ্য করে স্বল্প পরিসরে স্থল অভিযান চালিয়েছে ইসরায়েল।  গাজার অভ্যন্তরে স্বল্প সময়ের জন্য  এটা ছিল এ ফিলিস্তিনি ভূখণ্ডে চালানো সর্বশেষ সংক্ষিপ্ত আক্রমণ।’

আজ বৃহস্পতিবার আল জাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে তবে অভিযানের বিস্তারিত কিছু বলা হয়নি।

সামাজিক যোগাযোগের মাধ্যম এক্স (সাবেক টুইটার) এ আইডিএফের পোস্ট করা একটি ছবি শেয়ার করেছে বিবিসি। এতে স্থলপথ দিয়ে সাতটি সাঁজোয়া যান চলতে দেখা গেছে।

জেরুজালেমে অবস্থানরত বিবিসির প্রতিবেদক টম বেটম্যান বলেছেন, ‘স্থল আক্রমণের আগে আপনি ঠিক এই ধরনের জিনিস আশা করবেন। সৈন্যরা মাটিতে প্রতিরক্ষা খুঁজে পেতে এবং ধ্বংস করার জন্য অনুসন্ধান করছে।’

টম বেটম্যান লিখেছেন, ছবিতে দেখা যাচ্ছে ট্যাংক ও সাঁজোয়া বুলডোজার ভেতরে ঢুকছে। ইসরায়েলি বিবৃতিতে স্থলভাগে লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে, যদিও ছবিতে এটি দেখা যায় না। এটিকে বলা যায়, ‘কার্যক্রম শেষে’ সৈন্যরা বেরিয়ে আসছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তাদের ট্যাংক উত্তর গাজায় প্রবেশ করেছিল। তারা অনেক হামাস যোদ্ধাকে হত্যা করেছে এবং সামরিক অবকাঠামো ও ট্যাংক-বিরোধী স্থানগুলো ধ্বংস করেছে।

এর আগে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একটি টেলিভিশন ভাষণে বলেছিলেন, আইডিএফ বাহিনী এখন স্থল আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। তবে কখন অভিযান শুরু হবে সে বিষয়টি তিনি স্পষ্ট করেননি। ইসরায়েলের জাতীয় টেলিভিশনে বুধবার নেতানিয়াহুর ওই বক্তব্য প্রচার করা হয়।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭