কালার ইনসাইড

বিয়ের আগে কেন নাম পরিবর্তন করেছিলেন শাহরুখ?


প্রকাশ: 26/10/2023


Thumbnail

বলিউডের রোমান্টিক কিং খ্যাত নায়ক শাহরুখ খান। তবে গত কয়েক বছরে রোমান্টিক ঘরানার সিনেমা ছেড়ে অ্যাকশন সিনেমায় নজর দিয়েছেন তিনি। প্রথমদিকে সফল না হলেও এ বছর মুক্তি প্রাপ্ত ‘পাঠান’ ও ‘জওয়ান’ সিনেমা দিয়ে ব্লকবাস্টার সফলতা পেয়েছেন। বছরের শেষ দিকে মুক্তির অপেক্ষায় রয়েছে আরও একটি সিনেমা ‘ডানকি’। তবে এরই মাঝে হিন্দুস্তান টাইমস’র বরাতে শাহরুখ খানকে নিয়ে জানা গেল অবাক করা তথ্য। 


এতে বলা হয়, ১৯৯১ সালে গৌরীকে বিয়ে করার পূর্বে নাম পরিবর্তন করেছিলেন জনপ্রিয় এ অভিনেতা। এ সময় নাম পরিবর্তন করে রেখেছিলেন ‘জিতেন্দ্র কুমার তুললি’। কিন্তু কেন তিনি করেছিলেন এমনটা?


জানা যায়, শাহরুখ এবং গৌরী বহুদিনের বন্ধু ছিলেন। দীর্ঘদিনের প্রেমের পর ১৯৯১ সালে বিয়ে করেন শাহরুখ খান এবং গৌরী। কিন্তু যেহেতু তাঁরা দুজন দুই ধর্মের ছিলেন সেহেতু তাঁরা বিয়ের আগে দুজনেই নাম বদলান। শাহরুখ রাখেন ‘জিতেন্দ্র কুমার তুললি’ আর গৌরী রাখেন ‘আয়েশা’। মুস্তাক শেখের বই ‘শাহরুখ ক্যান’ অনুযায়ী কিং খান তাঁর এই নতুন নাম দুই কিংবদন্তি অভিনেতার নামে রেখেছিলেন।


জিতেন্দ্র নামটা রেখেছিলেন কারণ তাঁর ঠাকুমা মনে করতেন শাহরুখ নাকি বর্ষীয়ান অভিনেতা জিতেন্দ্রর মতো দেখতে। তাই ঠাকুমার সেই কথা মনে করে প্রথম নাম রাখেন ‘জিতেন্দ্র’। আর রাজেন্দ্র কুমারের আসল পদবী ছিল ‘তুললি’। সেখান থেকে তিনি তাঁর পদবী ‘তুললি’ রাখেন। এভাবেই শাহরুখ খান তাঁর বিয়ের আগে নাম বদলে ‘জিতেন্দ্র কুমার তুললি’ রেখেছিলেন। কিন্তু তাঁর নাম বদলের এই কাহিনি সবাই কিন্তু জানেন না।


কেবল শাহরুখ নন, গৌরীও বিয়ের আগে তাঁর নাম বদল করেন। তিনি তাঁর বিয়ের আগে নাম পাল্টে রাখেন আয়েশা। শাহরুখ গৌরী দুই ধর্ম মতেই বিয়ে করেছিলেন। পাশাপাশি করেছিলেন আইনি বিয়েও। নিজেদের এই নাম বদল নিয়ে তাঁর বইতে কিং খান বলেছিলেন, 'আমরা এই নাম পরিবর্তনের বিষয়টি কাউকেই তেমন জানাইনি।'


প্রসঙ্গত শাহরুখ খানকে আগামী ডিসেম্বর মাসে ‘ডানকি’ সিনেমায় দেখা যাবে। রাজকুমার হিরানি পরিচালিত এই সিনেমাটি শীতের ছুটিতে মুক্তি পাবে। এখানে তাঁর সঙ্গে আছেন তাপসী পান্নু।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭