ইনসাইড বাংলাদেশ

নির্বাচন জরিপ: নিশ্চিত জয়, আওয়ামী লীগ ৭০ বিএনপি ৭০


প্রকাশ: 26/10/2023


Thumbnail

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ভিত্তি ভোট অনুয়ায়ী ক্ষমতাসীন অওয়ামী লীগ ৭০টি, বিএনপি ৭০টি, জাতীয় পার্টি ১১টি ও অন্যান্য দল ৪টি ভিত্তি আসন পাবে। এখানে ভিত্তি আসন বলতে বুঝানো হয়েছে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির যে সকল আসনে তাদের নিজস্ব যে ভোট আছে সেইগুলো। এরকম আসনের সংখ্যা রয়েছে মোট ১৫৫টি। অর্থনীতি সমিতি একটি গবেষণা ফরাফলে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

গবেষণা ফলাফলে বলা হয়েছে, ভিত্তি আসন গুলোর বাইরের ভোট ছাড়া দলীয় নিজস্ব ভোট। যে কোন ধরনের নির্বাচনই হোক না কেন, যে কোন পরিস্থিতিতে নির্বাচন হোক না কেন আওয়ামী লীগ ৭০টি আসন নিশ্চিত পাবে। একই ভাবে বিএনপিও ৭০টি আসনে বিজয়ী হবে। অন্যান্যে দলের ভিত্তি আসন ধরা হয়েছে ১৫টি। এর মধ্যে ১১টি হলো জাতীয় পার্টির।

গবেষণা ফলাফলে আরো বলা হয়, আমাদের হিসাবে দেশে ভিত্তি আসনের আনুমানিক সংখ্যা হবে মোট ১৫৫টি (দেশে মোট আসনের ৫১.৭ শতাংশ)। এই ১৫৫টি ‘সম্ভাব্য বিজয়—নিশ্চিত আসন’ অথবা “ভিত্তি আসন”—এর বণ্টন হবে এ রকম: আওয়ামী লীগ ৭০টি আসন (মোট আসনের ২৩ শতাংশ), বিএনপি ৭০টি আসন (মোট আসনের ২৩ শতাংশ), আর অন্যান্য দল ১৫টি আসন (মোট আসনের ৫ শতাংশ)

এসব আসনে “দোদুল্যমান ভোট” বা “পরিবর্তনীয় ভোট”—এর খুব একটা ভূমিকা থাকবে না। তবে এর বিপরীতে আমাদের হিসেবপত্তর বলছে যে ৩০০টি আসনের বাদবাকি ১৪৫টি আসনে (মোট আসনের ৪৮.৩ শতাংশ) জয়—পরাজয় নির্ধারণে দোদুল্যমান ৩০ শতাংশ ভোটের ভূমিকা হবে নিয়ামক—নির্ধারক। আমরা কেন বলছি যে আওয়ামী লীগ ও বিএনপি―প্রত্যেকের ভিত্তি আসনসংখ্যা ৭০টি? আমরা যে পদ্ধতি মেনে হিসেবপত্তর করেছি তা হলো এই দুই দলের যে কোনো একটি দল যখন সরকার গঠন করতে সক্ষম হয়নি, তখন ওই দল যেসব আসনে জিতেছিল এবং কমপক্ষে ৪২ শতাংশ ভোট পেয়েছিল আর একই সাথে যেসব আসনে পরাজিত হয়েছিল এবং কমপক্ষে ৪০ শতাংশ ভোট পেয়েছিল এই দুই ধরনের আসনের যোগফলই হলো সেইসব আসন, যার মধ্যে আছে ওই দলের মোট ‘প্রাথমিক’ ভিত্তি আসন।  যে সব ভিত্তি আসনে আওয়ামী লীগ ও বিএনপি ৭০টি করে আসন পাবে সে আসন গুলো নিচে দেয়া হলো। 

আওয়ামী লীগের ৭০টি সম্ভাব্য ভিত্তি আসন: গোপালগঞ্জ—১, গোপালগঞ্জ—২, গোপালগঞ্জ—৩, মাদারীপুর—১, মাদারীপুর—২, মাদারীপুর—৩, শরীয়তপুর—১, শরীয়তপুর—২, শরীয়তপুর—৩, ফরিদপুর—১, ফরিদপুর—৪, রাজবাড়ী—২, দিনাজপুর—২, দিনাজপুর—৩, রংপুর—৬, গাইবান্ধা—২, নওগাঁ—১, রাজশাহী—২, রাজশাহী—৬, নাটোর—৩, সিরাজগঞ্জ—১, পাবনা—৩, নড়াইল—২, বাগেরহাট—১, খুলনা—১, খুলনা—৩, বরগুনা—১, পটুয়াখালী—১, বরিশাল—১, ঝালকাঠি—২, টাঙ্গাইল—১, জামালপুর—৩, জামালপুর—৫, শেরপুর—২, ময়মনসিংহ—৭, নেত্রকোনা—৪, কিশোরগঞ্জ—১, কিশোরগঞ্জ—৪, কিশোরগঞ্জ—৬, ঢাকা—৩, ঢাকা—৫, ঢাকা৯, ঢাকা—১০, ঢাকা—১১, ঢাকা—১৩, ঢাকা—১৮, গাজীপুর—২, গাজীপুর—৩, নরসিংদী—৪, নারায়ণগঞ্জ—১, নারায়ণগঞ্জ—২, সুনামগঞ্জ—৩ সিলেট—৩, সিলেট—৪, মৌলভীবাজার—৪, হবিগঞ্জ—১, হবিগঞ্জ—৩, কুমিল্লা—৫, কুমিল্লা—৬, কুমিল্লা—৭, কুমিল্লা—৯, চাঁদপুর—১, চাঁদপুর—৩, চাঁদপুর—৫, নোয়াখালী—৪, চট্টগ্রাম—৬, কক্সবাজার—৪, পার্বত্য রাঙামাটি, পার্বত্য বান্দরবন।

বিএনপির ৭০টি সম্ভাব্য ভিত্তি আসন: ফেনী—১, ফেনী—২, ফেনী—৩, নোয়াখালী—১, নোয়াখালী—২, নোয়াখালী—৩, নোয়াখালী—৬, লক্ষ্মীপুর—১, লক্ষ্মীপুর—২, লক্ষ্মীপুর—৩, লক্ষ্মীপুর—৪, দিনাজপুর—৬, জয়পুরহাট—১, জয়পুরহাট—২, বগুড়া—১, বগুড়া—২, বগুড়া৩, বগুড়া—৪, বগুড়া—৫, বগুড়া—৬, বগুড়া—৭, চাঁপাইনবাবগঞ্জ—১, চাঁপাইনবাবগঞ্জ—২, নওগাঁ—৪, নওগাঁ—৬, রাজশাহী—১, রাজশাহী—৪, রাজশাহী—৫, নাটোর—১, নাটোর—৪, সিরাজগঞ্জ—২, সিরাজগঞ্জ—৫, মেহেরপুর—২, কুষ্টিয়া—৪, চুয়াডাঙ্গা—১, ঝিনাইদহ—২, ঝিনাইদহ—৪, যশোর—৪, যশোর—৬, মাগুড়া—২, খুলনা—২, সাতক্ষীরা—১, বরিশাল—২, বরিশাল—৪, বরিশাল—৫, ভোলা—৩, জামালপুর—৪, নেত্রকোনা—৩, মুন্সিগঞ্জ—৩, নরসিংদী—১, নারায়ণগঞ্জ—৪, রাজবাড়ী—১, হবিগঞ্জ—৪, ব্রাহ্মণবাড়িয়া—১, ব্রাহ্মণবাড়িয়া—৪, কুমিল্লা—২, কুমিল্লা—৩, কুমিল্লা—৮, চাঁদপুর—৪, সিলেট—২, চট্টগ্রাম—২, চট্টগ্রাম—৫, চট্টগ্রাম—৭, চট্টগ্রাম—৯, চট্টগ্রাম—১০, চট্টগ্রাম—১৫, চট্টগ্রাম—১৬, কক্সবাজার—১, কক্সবাজার—৩।

অন্যান্য দলের ১৫টি সম্ভাব্য ভিত্তি আসন: জাতীয় পার্টির ১১টি―রংপুর—১, রংপুর—২, রংপুর—৩, লালমনিরহাট—২, লালমনিরহাট—৩, নীলফামারী—১, ঠাকুরগাঁও—৩, কুড়িগ্রাম—১, কুড়িগ্রাম—২, কুড়িগ্রাম—৩, চট্টগ্রাম—৪; জামায়াতে ইসলামীর ২টি—চট্টগ্রাম—১৪, কক্সবাজার—২; এনডিপির ১টি—চট্টগ্রাম—১৩, বিজেপির ১টি—ভোলা—১।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭