ওয়ার্ল্ড ইনসাইড

নিহতের সংখ্যায় আস্থা নেই বাইডেনের


প্রকাশ: 26/10/2023


Thumbnail

ইসরায়েলের বিমান হামলায় গাজায় নিহতের যে সংখ্যা ফিলিস্তিনি কর্তৃপক্ষ প্রকাশ করছে তাতে ‘আস্থা নেই’ বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিবিসি জানায়, গতকাল বুধবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে উত্থাপিত প্রশ্নের জবাবে এ কথা বলেন বাইডেন।  

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যানুযায়ী, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল গাজার ওপর যে তীব্র বিমান হামলা চালিয়ে যাচ্ছে তাতে এখন পর্যন্ত সাড়ে ৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে প্রায় দুই হাজার ৭০০ জনই শিশু।

বুধবারের সংবাদ সম্মেলনে নিহতের এ সংখ্যা উল্লেখ করে সাংবাদিকরা এ বিষয়ে প্রশ্ন করলে জবাবে বাইডেন বলেন, (গাজায়) কত মানুষ নিহত হয়েছেন সেটা নিয়ে ফিলিস্তিনিরা সত্য বলছে কিনা সে বিষয়ে আমার কোনো ধারণা নেই। তবে আমি নিশ্চিত যে, নিরপরাধ মানুষকে হত্যা করা হচ্ছে এবং একটি যুদ্ধ শুরু হলে এভাবেই তার মূল্য দিতে হয়।

যুক্তরাষ্ট্র ইসরায়েলকে গাজায় বেসমরিক নাগরিকদের মৃত্যুর হার কমানো বিষয়টি বিবেচনায় রাখার আহ্বান জানিয়েছিল। ইসরায়েল সে আহ্বানে সাড়া দিয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, ইসরায়েলের উচিত দারুণ সতর্ক থেকে এ বিষয়টি নিশ্চিত হওয়া যে, যারা এ যুদ্ধের উসকানি দিয়েছে তারা তাদেরই ধ্বংস করছে এবং যখন এমনটা হবে না তখন তা ইসরায়ালের স্বার্থের বিরুদ্ধে যাবে।ফিলিস্তিনিরা যে সংখ্যার কথা বলছে তাতে আমার কোনো আস্থা নেই। 

তবে, নিহত ফিলিস্তিনির সংখ্যা নিয়ে তিনি কেন সন্দিহান, তার কোনো কারণ ব্যাখ্যা করেননি বাইডেন।

বাইডেনের মন্তব্যের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের মানবাধিকার সংগঠন সিএআইআর বলেছে, "প্রেসিডেন্ট বাইডেনের উচিত গাজায় হতাহতদের যেসব ভিডিও রয়েছে এর দুয়েকটি দেখা এবং নিজেকে প্রশ্ন করা- হামলাকৃত ভবনের ধ্বংসাবশেষে পিষ্ট শিশুদের যে টেনে টেনে বের করা হচ্ছে তা বানোয়াট কি না, বা যুদ্ধের মূল্য হিসেবে মেনে নেওয়ার মতো কিনা।"

গাজা থেকে প্রতিদিন অসংখ্য ভিডিও প্রকাশিত হচ্ছে, যেখানে ফিলিস্তিনি নারী ও শিশুদের ছিন্নভিন্ন মৃতদেহ দেখা যাচ্ছে। পুরো শহরের একটি বড় অংশ মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে।"


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭