ইনসাইড পলিটিক্স

শাপলা চত্তরে সমাবেশ করতে অনড় জামায়াত


প্রকাশ: 27/10/2023


Thumbnail


সরকারের পদত্যাগসহ চার দফা দাবিতে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে মহাসমাবেশ করতে চায় বাংলাদেশ জামায়াতে ইসলামী। যদিও তাদের অনুমতি দেওয়া হবে না বলে ইতোমধ্যে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। তবে ওই ভেন্যুতেই কর্মসূচি পালনের বিষয়ে অনড় দলটি।

এজন্য নেতাকর্মীর জমায়েতের প্রস্তুতিও নেওয়া হচ্ছে। কর্মসূচি সফলে দলটি গঠন করেছে বেশ কয়েকটি টিম। যারা দফায় দফায় বৈঠকও করছেন। যে কোনো ধরনের সংঘাত এড়িয়ে শান্তিপূর্ণভাবে এ সমাবেশ সফল করতে নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

রাজধানীতে এক জরুরি সংবাদ সম্মেলনে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক মুজিবুর রহমান জানান, ‘সাংবিধানিক অধিকার অনুযায়ী শনিবার রাজধানী ঢাকা মহানগরীর শাপলা চত্বরে শান্তিপূর্ণ মহাসমাবেশ বাস্তবায়নে সহায়তা চেয়ে পুলিশ কমিশনারকে লিখিতভাবে আমরা অবহিত করেছি।

পক্ষপাতদুষ্ট এক পুলিশ কর্মকর্তা বলেছে, ‘জামায়াতকে সমাবেশ করতে দেওয়া হবে না।’ পুলিশের দায়িত্ব হলো শান্তিপূর্ণ সভা-সমাবেশ বাস্তবায়নে সহযোগিতা করা, বাধা দেওয়া নয়। তার এই বক্তব্য অসাংবিধানিক, অগণতান্ত্রিক, এখতিয়ারবহির্ভূত ও বেআইনি।’

পূর্বঘোষিত মহাসমাবেশের কর্মসূচি সর্বাত্মকভাবে সফল করে তোলার লক্ষ্যে দেশবাসীর সার্বিক সহযোগিতা কামনা করে তিনি বলেন, ‘আমরা মতিঝিলের শাপলা চত্বরে শান্তিপূর্ণ মহাসমাবেশ করব।’ সরকারের কোনো ধরনের উসকানি, অসাংবিধানিক ও গণতন্ত্রবিরোধী অপতৎপরতায় বিভ্রান্ত না হওয়ার জন্য দেশবাসী ও দলের সর্বস্তরের জনশক্তির প্রতি আহ্বান জানান ভারপ্রাপ্ত আমির।

তিনি আরও বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আর মাত্র কিছু দিন পরই অনুষ্ঠিত হওয়ার কথা। অথচ এখনো নির্বাচনের কোনো পরিবেশ তৈরি হয়নি। সুষ্ঠু নির্বাচনের জন্য লেভেল প্লেইং ফিল্ড তৈরি করা পূর্বশর্ত। কিন্তু সরকার তা করার কোনো চিন্তাই করছে না। দেশের অধিকাংশ রাজনৈতিক দল, সুশীল সমাজ, সাংবাদিক, বুদ্ধিজীবী এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষসহ গোটা জাতি মনে করে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে নির্দলীয়-নিরপেক্ষ কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। কারণ এর আগে কেয়ারটেকার সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনগুলো দেশে-বিদেশে ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছিল। কিন্তু সরকার গণতন্ত্রকামী মানুষের সে দাবি পাশ কাটিয়ে যেনতেন প্রকারে একতরফা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। এ লক্ষ্যে বিনা ভোটের সরকার দলীয় বিবেচনায় প্রশাসনকে ঢেলে সাজিয়েছে। দেশবাসী মনে করে, শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন কখনোই সম্ভব নয়।’

কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমির নুরুল ইসলাম বুলবুলের উপস্থাপনায় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নায়েবে আমির ডা. সৈয়দ আব্দুল্লাহ মুহাম্মদ তাহের, সহকারী সেক্রেটারি জেনারেল এএইচএম হামিদুর রহমান আজাদ, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মোবারক হোসাইন, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের ভারপ্রাপ্ত আমির আব্দুর রহমান মুসা, ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি রাজিবুর রহমান পলাশ প্রমুখ।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭