ইনসাইড ইকোনমি

এক সপ্তাহেই রিজার্ভ কমলো ৬ কোটি মার্কিন ডলার


প্রকাশ: 27/10/2023


Thumbnail

ডলার সংকটের কারণে কোনো ভাবেই লাগাম টানা যাচ্ছে না রিজার্ভের। কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। এরই মধ্যে গত সাত দিনে রিজার্ভ কমেছে ৬ কোটি ৭৮ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের তথ্যানুযায়ী, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি বিপিএম ৬ অনুসারে গত আগস্ট মাসের শুরুতে রিজার্ভ ছিল ২ হাজার ৩৩০ কোটি ডলার। চলতি মাসের শুরুতে তা কমে ২ হাজার ১০৫ কোটি ডলারে নামে। এর মানে দুই মাসে রিজার্ভ কমেছে ২২৫ কোটি ডলার। চলতি মাসের মাঝামাঝি সময়ে রিজার্ভ ২১ বিলিয়ন বা ২ হাজার ১০০ কোটি ডলারের নিচে নেমে আসে।প্রতিবেদনে বলা হয়, বিপিএম৬ অনুযায়ী বর্তমানে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আছে ২ হাজার ৮৯ কোটি ৭০ লাখ ডলার। চলতি মাসের ১৮ তারিখে যার পরিমাণ ছিলো ২ হাজার ৯৫ কোটি ৭৮ লাখ ডলার। অর্থাৎ অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহে রিজার্ভ কমেছে ৬ কোটি ৭৮ লাখ ডলার।

এদিক চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের প্রথম তিন মাসে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে রিজার্ভ থেকে ৩৭৫ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।  

যেখানে আগের অর্থবছরের পুরো সময়ে রিজার্ভ থেকে ১ হাজার ৩৫৮ কোটি ডলার বিক্রি করা হয়েছিলো। ডলার সংকট কমাতে ও টাকার মান ধরে রাখতে ডলার বিক্রি করার উদ্যোগ নিয়েছিল আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। তবে কোনো উদ্যোগেই এ সংকট কাটছে না।

এমনকি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত পালনেও ব্যর্থ হয়েছে বাংলাদেশ ব্যাংক। সেপ্টেম্বর পর্যন্ত যে পরিমাণ অর্থ বৈদেশিক মুদ্রার রিজার্ভ রাখার কথা ছিলো তা রাখা সম্ভব হয়নি। তাই আন্তর্জাতিক দাতা সংস্থাটির কাছে অনুরোধ জানিয়ে শর্ত পূরণের লক্ষ্যমাত্রা কমাতে হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক জানিয়েছেন, রিজার্ভে ডলার রেখে বসে থেকে লাভ নেই। দেশের মানুষের জন্য নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে চাইলে রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত থাকবে। এক্ষেত্রে রিজার্ভের অর্থখরচের কোনো বিকল্প নেই। পাশাপাশি রপ্তানির পরিমাণ বাড়াতে হবে।

বাংলাদেশ ব্যাংকের কাছে এখন প্রকৃত যে রিজার্ভ আছে, তা দিয়ে তিন মাসের আমদানি খরচ মেটানো যাবে, অন্য কোনো খরচ নয়। সাধারণত একটি দেশের কাছে ন্যূনতম তিন মাসের আমদানি খরচের সমান রিজার্ভ থাকতে হয়। সেই হিসাবে বাংলাদেশ এখন শেষ প্রান্তে রয়েছে বলা যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭