ইনসাইড পলিটিক্স

আওয়ামীপন্থী ব্যবসায়ীরা বিএনপিকে আন্দোলনের টাকা দিচ্ছেন?


প্রকাশ: 27/10/2023


Thumbnail

সাম্প্রতিক সময়ে বিএনপির মধ্যে চাঙ্গা ভাব লক্ষ্য করা যাচ্ছে। একের পর এক বিভিন্ন কর্মসূচি পালন করছে দলটি। শুধু বড় কর্মসূচি নয়, পাড়ায় মহল্লায় প্রতিনিয়ত বিভিন্ন ধরনের কর্মসূচি চলছে বিএনপির। এছাড়াও বিএনপি তাদের কেন্দ্রীয় কার্যালয়ে ঢেলে সাজাচ্ছে। কেন্দ্রীয় কার্যালয়ে দেখা যাচ্ছে সাজ সাজ রব। শুধু দলের কেন্দ্রীয় কার্যালয় নয়, বেগম খালেদা জিয়ার অফিস হিসেবে পরিচিত গুলশানের অফিসটিকেও ঝকঝকে তকতকে করা হয়েছে। লাগানো হয়েছে নতুন এসি, নতুন আসবাবপত্র। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দামি গাড়ি কিনেছেন এবং গুলশানে বিলাস বহুল ফ্ল্যাটে তিনি উঠেছেন খালেদা জিয়ার কাছে থাকার জন্য। যদিও খালেদা জিয়া দীর্ঘদিন ধরেই হাসপাতালে অবস্থান করছেন। বিএনপির নেতাদের পকেটে এখন চকচকে টাকার বান্ডিল। তাদের চেহারার মধ্যে একটা সফেদ ভাব লক্ষ্য করা যাচ্ছে। কর্মীরা আসলেই দলীয় কার্যালয় থেকে নেতারা টাকা দিচ্ছেন। শুধু দলীয় কার্যালয়ে নয়, নেতাদের বাসাবাড়িতেও এখন ব্যাপক টাকা দেওয়া হচ্ছে। আর এই কারণেই কর্মীদের মধ্যে এক ধরনের উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। বিএনপির নেতারা যে সমস্ত কর্মীরা ঢাকায় আসবেন প্রতিদিনের জন্য পাঁচ হাজার টাকা করে দিচ্ছেন। অর্থাৎ একজন কর্মী যদি ঢাকায় এসে তিনদিন থাকেন তিনি তাহলে ১৫ হাজার টাকা উপার্জন করতে পারবেন। এভাবেই বিএনপি লাগামহীন ভাবে টাকা ওড়াচ্ছে। প্রশ্ন উঠেছে যে বিএনপির এই টাকার উৎস কি?

বিএনপির ভেতরে বিভিন্ন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপির অর্থ সরবরাহ করছেন চারজন নেতা। এদের মধ্যে রয়েছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী, বরকত উল্লাহ বুলু, আব্দুল আওয়াল মিন্টু এবং ডা. জাহিদ। তবে ডা. জাহিদ যে অর্থগুলো পাচ্ছেন, সেই অর্থ পুরোটাই এভারকেয়ার হাসপাতালে বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য ব্যবহার করছেন বলেএকটি সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। বাকি নেতারা টাকা সংগ্রহ করে সেই টাকা গুলো বিভিন্ন নেতাকর্মীদের আন্দোলনের খরচ হিসেবে ব্যয় করছেন। তবে সমস্ত খরচের হিসেব রাখছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রশ্ন হলো কোথা থেকে বিএনপির টাকা আসছে? বিএনপির টাকা কি লন্ডন থেকে আসছে? বিএনপির একজন নেতা হাসতে হাসতে বললেন, লন্ডন থেকে একটি টাকাও আসে না। বরং আন্দোলনের এই মৌসুমে লন্ডনে আরও বেশি টাকা পাঠাতে হচ্ছে। কারণ বিভিন্ন ব্যবসায়ী এবং শিল্পপতিরা যে টাকা দিচ্ছেন সেই টাকার একটা ভাগ প্রথমে লন্ডনে যায়, বাকি ভাগ দিয়ে আন্দোলন চলে। তবে শুধু যে আন্দোলনের টাকাই লন্ডনে যায় এমন নয়, অনেক ব্যবসায়ীরাও এখন লন্ডনে টাকা দিচ্ছেন। সামনে কিছু হলে লন্ডনে পলাতক ব্যক্তিটি যেন ব্যবসায়ীদের সহযোগিতা করে সেই আশায়।

কারা বিএনপিকে টাকা দিচ্ছেন এই তথ্য অনুসন্ধানে দেখা গেছে যে, আওয়ামী লীগের সময় ফুলে ফেঁপে ওঠা ব্যবসায়ীরা মূলত বিএনপিকে অর্থ সহায়তা দিচ্ছেন এবং এদের টাকা দিয়ে বিএনপি বড় বড় কর্মসূচি করছেন। কোটি কোটি টাকা খরচ করছেন সরকার পতন আন্দোলনে। এই সমস্ত ব্যবসায়ীরা বিভিন্ন সময় আওয়ামী লীগের ঘনিষ্ঠ ছিল এবং সরকারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। এদের মধ্যে অন্তত দুইজন গার্মেন্টস ব্যবসায়ী বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে। এই গার্মেন্টস ব্যবসায়ীদের মধ্যে একজন আবার আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। আরেকজন সারা জীবন বিএনপি করেও এখন আওয়ামী লীগের জন প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করছেন। 

গার্মেন্টস ব্যবসায়ী ছাড়াও ফার্মাসিটিক্যাল কোম্পানি আছেন এমন একজন ব্যবসায়ী বিএনপির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছেন। বিএনপিকে অর্থ সহায়তা দিচ্ছেন বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে। ব্যাংকিং খাতে আলোচিত দুইজন ব্যক্তিও বিএনপিকে অর্থায়ন করছেন বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। তবে বিএনপির নেতারা বলছেন যে, এখন সব ব্যবসায়ী বিএনপিকে টাকা দিচ্ছেন। তারা ব্যবসায়ীরা এরকমই হন। তারা আওয়ামী লীগ এবং বিএনপি দুই পক্ষকেই টাকা দেন। যেহেতু এখন আওয়ামী লীগ ক্ষমতায় আছে আওয়ামী লীগ বেশি ভাগ পাচ্ছে। আমরা বিরোধী দলে আছি আমরা কম পাচ্ছি। তবে সব ব্যবসায়ী সব রাজনৈতিক দলকেই টাকা দেয়- এটি হলো বিএনপির এই নেতার উচ্চারণ। তবে বিভিন্ন সূত্রগুলো বলছে বিএনপির টাকার উৎস অনুসন্ধানের জন্য একাধিক গোয়েন্দা সংস্থা এখন মাঠে নেমেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭