ওয়ার্ল্ড ইনসাইড

হামাসের প্রতিনিধি দলের সফর নিয়ে যা বলল রাশিয়া


প্রকাশ: 27/10/2023


Thumbnail

হামাসের জ্যেষ্ঠ নেতাদের একটি প্রতিনিধি দল বৃহষ্পতিবার রাশিয়া সফর করেছে। এসময় ফিলিস্তিনে ইসরায়েলের চলমান সহিংসতার একটি ইতি টানার জন্য আলোচনা করেছে রাশিয়া ও হামাস। হামাস জানিয়েছে, যুদ্ধবিরতি এইমুহূর্তের সহিংসতা কমানোর একমাত্র পথ। 

রাশিয়ায় হামাসের সফর সম্পর্কে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের সব পক্ষের সঙ্গে যোগাযোগ বজায় রাখা প্রয়োজন বলে রাশিয়া বিশ্বাস করে। তিনি বলেন, ‘হামাসের প্রতিনিধিদল শুধু পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছে ’

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়—ইসরায়েল, ইরান, ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং গাজা নিয়ন্ত্রণকারী হামাসসহ মধ্যপ্রাচ্যের সব গুরুত্বপূর্ণ পক্ষের সঙ্গে রাশিয়ার সম্পর্ক রয়েছে। ইসরায়েল-হামাস সংঘাতের জন্য রাশিয়া বারবার মার্কিন কূটনীতিকদের ব্যর্থতাকে দায়ী করেছে। 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘ইসরায়েল-হামাস যুদ্ধের সময় যুক্তরাষ্ট্র সিরিয়া ও ইরানের ডিপোতে হামলা চালিয়েছে। মার্কিন সম্পৃক্ততা বৃহত্তর আঞ্চলিক উত্তেজনা প্রদর্শন করে যা খুব খারাপ।মধ্যপ্রাচ্যের সংঘাতের মধ্যে রাশিয়ার সামরিক বাহিনী জড়াবে এমন কোনো সম্ভাবনা নেই।’

রাশিয়ায় হামাসের প্রতিনিধি দলে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনটির জ্যেষ্ঠ নেতা আবু মারজুক উপস্থিত ছিলেন। এ অবস্থায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি এবং শান্তি স্থাপনের জন্য আবারও আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছে মস্কো। 

গাজায় ইসরায়েলের অভিযান পশ্চিমাদের সমর্থনপুষ্ট রাশিয়ার এমন মন্তব্যের জন্য হামাস রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসাও করেছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭