ইনসাইড পলিটিক্স

অদম্য প্রাণশক্তিতে ভরপুর শেখ হাসিনা


প্রকাশ: 27/10/2023


Thumbnail

গত ২৮ সেপ্টেম্বর তিনি ৭৬ বছর পূর্ণ করেছেন। রাজনীতিতে এখনও তিনি অদম্য প্রাণশক্তিতে ভরপুর এক দীপ্ত প্রয়াণ মানুষ। ২৪ অক্টোবর তিনি ছুটে গিয়েছিলেন ব্রাসেলসে। ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন বিরামহীন ভাবে। সেখানে বাংলাদেশের গৌরব এবং অর্জনকে তুলে ধরেছেন। বিশ্ব নেতারা শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন। দেশের গণ্ডি পেরিয়ে তিনি এখন বিশ্ব নেতা হিসেবে স্বীকৃত, প্রশংসিত এবং আলোচিত বটে।

টানা ৪৮ ঘণ্টায় তিনি প্রায় বিরামহীন সময় কাটিয়েছেন, বিভিন্ন ধরনের বৈঠক করেছেন আন্তর্জাতিক এবং আঞ্চলিক ইস্যুতে। সেখানে বাংলাদেশের স্বার্থকে তুলে ধরেছেন আর সেই পরিস্থিতিতেই তিনি গতকালই (বাংলাদেশ সময় আজ ভোরে) ব্রাসেলসে থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন এবং আজ দুপুর নাগাদ ঢাকায় এসে পৌঁছেন। আগামীকাল তিনি চট্টগ্রামে যাবেন। 

সাধারণত একজন মানুষ যখন বিদেশ থেকে সফর করে আসেন তখন তার জেটলক থাকে, এক ধরনের ভ্রমণ জনিত ক্লান্তি থাকে, তাকে ধাতস্থ হতে একদিন-দুদিন সময় লাগে। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন অন্য ধাতুতে গড়া। ক্লান্তি বলে কোন কিছুই তাকে কখনো স্পর্শ করে না। বিরামহীন কাজ করে যাওয়াটাই যেন তার সবচেয়ে বড় বিশ্রাম। আর এই কারণে তিনি ভ্রমণের ক্লান্তি ঝেড়ে ফেলে আগামীকাল যাবেন বাংলাদেশের উন্নয়নের আরেটি মাইলফলক উদ্বোধন করতে। বঙ্গবন্ধু টানেলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন তিনি চট্টগ্রামে এবং সেখানে তিনি গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন। এরপর ঢাকায় ফিরে এসে শুরু করবেন নতুন করে কর্মব্যস্ততার।

শেখ হাসিনা বাংলাদেশের রাজনীতিতে কেবল অপ্রতিরোধ্য ব্যক্তিত্বই নন, অনন্য মহিমায় এবং উচ্চতার একজন রাজনীতিবিদ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। দেশে যখন অশনি সংকেত, রাজনীতি এবং নির্বাচন নিয়ে অজানা আতঙ্ক, আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে এক ধরনের বিভ্রান্তি ঠিক সেই সময় শেখ হাসিনা বাংলাদেশ এবং দেশের জনগণের মানুষকে নিয়েই কাজ করে যাচ্ছেন। তিনি এই সমস্ত ভয় আতঙ্কে ভীত নন। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ নিয়ে একের পর এক নানা রকম নিষেধাজ্ঞা দিচ্ছে, নানা রকম ভয়ভীতি এবং হুমকিও দেখাচ্ছে। কিন্তু এই সব মোটেও স্পর্শ করছে না বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে। বরং তিনি তার লক্ষ্যে অবিচল, তিনি এগিয়ে যাচ্ছেন বাংলাদেশকে এক নতুন পরিচয় দিতে। একের পর এক উন্নয়ন কর্মকান্ডের মাধ্যমে বাংলাদেশকে তিনি নিয়ে গেছেন এক নতুন উচ্চতায়।

অনেকেই প্রশ্ন করেন যে, শেখ হাসিনার এই ক্লান্তিহীন প্রাণস্পন্দনের উৎস কি? এ নিয়ে রাজনীতিতে গবেষণা হতেই পারে। কারণ তিনি বিশ্রামহীন ভাবে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। এই বয়সে একজন মানুষ কিভাবে এত পরিশ্রম করতে পারেন, কিভাবে নিজের সবকিছু উৎসর্গ করতে পারেন জনগণের কল্যাণের জন্য সেই প্রশ্নটি আসবে। এটির কারণ সম্ভবত আদর্শ এবং তার পিতার স্বপ্ন পূরণের অদম্য আকাঙ্খা। আর এই স্বপ্ন পূরণের দাঁড়প্রান্তে দাঁড়িয়ে অদম্য প্রাণশক্তিতে ভরপুর শেখ হাসিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭