ওয়ার্ল্ড ইনসাইড

মস্কোয় রুশ কর্মকর্তাদের সঙ্গে ইরান ও হামাস নেতাদের বৈঠক


প্রকাশ: 27/10/2023


Thumbnail

ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ও হামাসের প্রতিনিধিদল গতকাল বৃহস্পতিবার রাশিয়া সফরে গিয়েছেন। মস্কোয় পৌছানোর পর ইরান ও হামাস নেতাদের সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার কর্মকর্তারা।

এসময় হামসের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনটির অন্যতম প্রতিষ্ঠাতা মুসা আবু মারজুক এবং ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি তাঁর দেশের প্রতিনিধিত্ব করেন।

এসময় দুই দলের নেতাদের মধ্যে মধ্যপ্রাচ্যের যুদ্ধাবস্থার সামগ্রিক বিষয় নিয়ে আলাপ হয়। এছাড়া মধ্যেপ্রাচ্যে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধবন্ধ এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য সমাধানের পথ খোঁজার চেষ্টা করেন তারা। বৈঠকে দুই দেশের মধ্যে চলমান সংঘাত বন্ধে যুদ্ধবিরতির বিষয়টি জোরালোভাবে উঠে আসে। 

ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি ও হামাসের প্রতিনিধিদল গতকাল বৃহস্পতিবার মস্কোতে পৌঁছায়। তারা রাশিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বাগদানোভের সঙ্গে বৈঠক করে। বৈঠকে ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী গাজায় অবিলম্বে ইসরায়েলের হামলা বন্ধের পাশাপাশি অবরোধ তুলে নিয়ে সেখানে ত্রাণসহায়তা পাঠানোর ওপর গুরুত্বারোপ করেন।

আলোচনায় রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, ‘হামাসের কাছে জিম্মিদশায় থাকা ব্যক্তিদের অবিলম্বে মুক্তি দেওয়ার বিষয়ে কথা বলেছেন রুশ কর্মকর্তারা। আলোচনায় গাজায় সংঘাত বন্ধের ওপরই জোর দেওয়া হয়। এ ছাড়া গাজায় ফিলিস্তিনিদের কাছে ত্রাণসহায়তা পৌঁছানোর গুরুত্ব তুলে ধরা হয় ‘

পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি ও হামাসের প্রতিনিধিদল মস্কোতে পৌঁছানোর পর তিন পক্ষের একসঙ্গে কোনো বৈঠক হয়েছে কি না, এ বিষয়ে কেউই কিছু জানায়নি।

সফরে রাশিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বাগদানোভের সাঠে বৈঠকে বসে হামাস। এ বৈঠকে হামাসের পক্ষ থেকে জানানো হয় যে, তারা গাজায় যে সকল ইসরায়েলিকে বন্দি করে রেখেছে তাদের মুক্ত করা সম্ভব তবে ইসরায়েলকে কিছু শর্ত মানতে হবে। এসময় হামাসের পক্ষ থেকে যুদ্ধবিরতির কথা বলা হয়। 

ইরানের তরফ থেকে বলা হয়েছে ‘আমাদের সঙ্গে আলোচনায় হামাস বেসামরিক বন্দিদের মুক্ত করে দিতে রাজি হয়েছে। তার বিনিময়ে বিশ্ব নেতাদেরকে ইসরায়েলি কারাগারে আটক ৬,০০০ ফিলিস্তিনি বন্দিকে মুক্ত করার ব্যবস্থা করতে হবে।’

লেবাননের আল-মায়াদিন নিউজ চ্যানেল জানিয়েছে, তুরস্ক ও কাতারের মধ্যস্থতায় হামাস তার হাতে আটক বেসামরিক নাগরিকদেরকে ইরানের কারাগারে পাঠানোর ইচ্ছা প্রকাশ করেছে। তবে এই হস্তান্তর একতরফা হবে নাকি ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিনিময়ে হবে সে সম্পর্কে কোনো ইঙ্গিত দেয়নি নিউজ চ্যানেলটি।

শুক্রবার (২৭ অক্টোবর) রুশ সংবাদ সংস্থা তাস জানায়, হামাসের প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন মুসা আবু মারজুক। তারা ইতোমধ্যে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। বন্দি মুক্তি নিয়ে আলোচনা করেছেন। গাজায় আটকা পড়া রাশিয়া ও অন্য দেশের নাগরিকদের সরানোর উপায় নিয়েও তারা আলোচনা করেছেন। 

ইসরায়েলে হামাসের হামলায় অন্তত ১৬ জন রুশ বা রাশিয়া-ইসরায়েলের দ্বৈত নাগরিক নিহত হয়েছে। হামাসের হাতে এখনও অন্তত একজন রাশিয়া- ইসরায়েলের দ্বৈত নাগরিক জিম্মি রয়েছে। তাদের হাতে সাকুল্যে ২০০ থেকে ২৫০ জন ইসরায়েলি বা দ্বৈত নাগরিক জিম্মি রয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালানোর পর থেকে গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলা চলছে। চলমান এ সংঘাতের জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কূটনৈতিক ব্যর্থতাকেই দায়ী করে আসছে রাশিয়া।

এ বিষয়ে এ সপ্তাহের শুরুতে সবাইকে সতর্ক করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, গাজায় যদি ইসরায়েল স্থল অভিযান চালায়, তাহলে এতে পুরো অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার একটি ঝুঁকি তৈরি হবে। তিনি আরও বলেছিলেন, ‘আমাদের এখন মূল কাজই হবে রক্তপাত ও সহিংসতা বন্ধ করা।’




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭