ওয়ার্ল্ড ইনসাইড

মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানো শুরু


প্রকাশ: 28/10/2023


Thumbnail

গত ৩০ সেপ্টেম্বর মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে ইব্রাহিম মহম্মদ সোলিহকে পরাজিত করে জয়ী হয়েছেন বিরোধী দল ‘পিপলস ন্যাশনাল কংগ্রেসের’ প্রার্থী মহম্মদ মুইজ্জু। নির্বাচনে তিনি ৫৪.৬ শতাংশ ভোটে ইব্রাহিম মহম্মদ সোলিহকে পরাজিত করেন। চীনপন্থী হিসেবে পরিচিত এ নেতা নির্বাচনে জয়ী হয়ে তিনি মালদ্বীপ থেকে ভারতীয় সেনাদের অপসারণ করার ঘোষণা দেন। 

এবার মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলে জানালেন সে দেশের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। শুক্রবার (২৮ অক্টোবর) একটি সংবাদপত্রে দেয়া সাক্ষাৎকারে মুইজ্জু সে কথা জানিয়েছেন। 

মুইজ্জু বলেছেন, নয়াদিল্লির তৈরি রাডার স্টেশন, নজরদার উড়ান এবং টহলদারি জাহাজের দায়িত্বে রয়েছেন এমন ৭০ জন ভারতীয় সেনাকর্তাকে সরিয়ে নয়া হচ্ছে। মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর অর্থ এই নয় যে চীন বা অন্য কোনও দেশের প্রভাব বাড়তে দেওয়া হবে। ‌ভারতের সঙ্গে এমনই দ্বিপাক্ষিক সম্পর্ক গড়তে চাই যাতে আমরা দু’পক্ষই লাভবান হই। 

প্রসঙ্গত, মুইজ্জুর দল বছর পাঁচেক আগে যখন মালদ্বীপের ক্ষমতায় ছিল, তখন চীনপন্থী হিসেবেই পরিচিত ছিল। চীনের থেকে বিপুল ঋণ নিয়েছিল সেই সরকার। মালদ্বীপের পরিকাঠামোগত উন্নয়নে প্রচুর অর্থ বিনিয়োগ করেছিল চীন। ফলে মুইজ্জু যতই আশ্বস্ত করুন না কেন, নয়াদিল্লির কপালে চিন্তার ভাঁজ থাকছেই।

ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী গত সপ্তাহে বলেছেন, মালদ্বীপের নতুন সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করত তাঁরা প্রস্তুত।

২০২১ সালে মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ভারতীয় উড়োজাহাজ পরিচালনায় দেশটির ৭৫ সামরিক কর্মকর্তা মালদ্বীপে রয়েছেন। এরপর বিরোধী দলগুলো ‘ভারত খেদাও’ প্রচারাভিযান শুরু করে। তারা ভারতীয় কর্মকর্তাদের মালদ্বীপ ছাড়ার দাবি তোলে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭