ওয়ার্ল্ড ইনসাইড

বিবর্তন তত্ত্ব পড়ানোয় শিক্ষককে ক্ষমা চাইতে বাধ্য করল পাকিস্তানি আলেমরা


প্রকাশ: 28/10/2023


Thumbnail

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে ‘নারীরা প্রকাশ্যে ইসলামি পোশাক পরছেন না; এ নিয়ে এলাকায় আলোচনার সৃষ্টি হয়। এই অভিযোগে স্থানীয়ভাবে বিক্ষোভ প্রদর্শন করা হয়। 

এ ঘটনার পর স্থানীয় গভর্নমেন্ট পোস্ট গ্র্যাজুয়েট কলেজের প্রাণীবিদ্যার সহকারী অধ্যাপক শের আলি ইসলাম নারীর অধিকার নিয়ে একটি বক্তব্য রাখেন। তার বক্তব্যে  চার্লস ডারেউইনের বিবর্তনবাদ তত্বটি উঠে আসে। এরপর থেকে তার বক্তব্যকে ঘিরে শুরু হয় সমালোচনা। 

আলেমরা তার বিরুদ্ধে ব্যাভিচার ছড়ানো ও ইসলামের বিরুদ্ধে কথা বলার অভিযোগ তোলেন। আলেমদের অভিযোগ, ‘তিনি শুধু বক্তব্যেই নয়, শ্রেণিকক্ষেও এমন করেন।’

অভিযোগের জবাবে আলি বলেন, ‘জীববিজ্ঞান পাঠদানের অংশ হিসেবে তিনি ডারউইনের তত্ত্ব পড়িয়েছেন এবং এটি তার চাকরির অংশ। যারা ডারউইনের তত্ত্ব পড়ানোয় তার সমালোচনা করছেন তাদের উচিত আদালতে যাওয়া এবং এটিকে অবৈধ ঘোষণার রায় নিয়ে আসা। তিনি বলেন, এটি পড়ানো তার দায়িত্ব এবং এজন্য সরকারের কাছ থেকে টাকা পান।’

কিন্তু গত সপ্তাহে আলিকে তার বক্তব্যের জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে বাধ্য করা হয়। অনলাইনে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, আলেম পরিবেষ্টিত হয়ে আলি একটি বিবৃতি পড়ে শোনাচ্ছেন। 

আলি বলেন, শরিয়া বা ইসলামি আইন এবং আল্লাহর আদেশের বিরোধী সব বৈজ্ঞানিক মতবাদ, যার মধ্যে ডারউইনের তত্ত্বও আছে, সেগুলোকে তিনি মিথ্যা বলে বিবেচনা করেন। 

‘শরিয়া অনুযায়ী নারীদের বুদ্ধিমত্তা পুরুষদের চেয়ে কম’ বলে ভিডিওতে আলিকে মন্তব্য করতে দেখা গেছে।

এরপর আলি বলেন, ‘‘এই বিষয়ে এটাই আমার শেষ কথা এবং আমি বিশ্বাস করি, নারীদের মাথা থেকে পা ঢাকা পোশাক পরে বাইরে বের হওয়া উচিত। শুধু প্রয়োজন হলেই নারীদের বের হওয়া উচিত।”

ব্রিটিশ বিজ্ঞানী চার্লস ডারউইন ১৮৫৯ সালে প্রকাশিত “অন দ্য অরিজিন অব স্পেসিস” বইয়ে বিবর্তন তত্ত্বের উল্লেখ করেন। সময়ের সঙ্গে সঙ্গে প্রাণীরা প্রাকৃতিক নিয়মে ধীরে ধীরে কীভাবে পরিবর্তিত হয়েছে, তা এই তত্ত্বে দেখানো হয়েছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭