ইনসাইড পলিটিক্স

পুলিশ-বিএনপি সংঘর্ষ: বিরোধীদের কোণঠাসা করার সুযোগ নিবে আওয়ামী লীগ?


প্রকাশ: 29/10/2023


Thumbnail

আন্দোলন প্রত্যাশিত ফলাফল আনতে ব্যর্থ হওয়ায় বিএনপি নেতৃত্ব ক্রমবর্ধমান হতাশার মধ্য দিয়ে পথ অতিক্রম করছে। উত্তেজনাপূর্ণ ও অপ্রত্যাশিত রাজনৈতিক পরিবেশের মধ্যেই নয়াপল্টনে পুলিশ-বিএনপির সংঘর্ষের ঘটনা বিএনপিকে আরও কোণঠাসা করার সুযোগ হিসেবে দেখছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বিএনপির ডাকা হরতাল ভোঁতা করে দেওয়ার লক্ষ্য নিয়েই রাজপথে নিজেদের ক্ষমতার জানান দিতে প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। রোববারের হরতাল বিএনপি যাতে সফল করতে না পারে, সে জন্য আওয়ামী লীগের নেতা-কর্মীরা রাজপথে থাকবেন। আর হরতাল ব্যর্থ করে দিতে পারলে পরবর্তী সময়ে নতুন কর্মসূচি নিয়ে বিএনপির পক্ষে দাঁড়ানো কঠিন হয়ে যাবে।

বিএনপি সাংগঠনিকভাবে জটিল সমস্যার মোকাবিলা করছে কারণ তাদের আন্দোলনে জনগণের অংশগ্রহণের অভাব রয়েছে। সাধারণ জনগণ এই ধরনের আন্দোলনে সমর্থন প্রদানের পরিবর্তে ক্রমশ সতর্ক হয়ে উঠছে। বিএনপির এই প্রচেষ্টা দেশকে ধীরে ধীরে রাজনৈতিক অস্থিতিশীলতার দিকে নিয়ে যাবে বলে তারা উদ্বিগ্ন।

সামনে নির্বাচন। তফসিল ঘোষণার আর কয়েকটি দিন বাকি মাত্র।সে কারণে গত বৃহস্পতিবার থেকেই মিছিল আর সমাবেশের মাধ্যমে রাজপথে নিজেদের ব্যস্ত রেখেছে শাসক দল। আওয়ামী লীগ মনে করে বিএনপি-জামায়াত রাজধানী ঢাকাসহ সারাদেশে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করতে পারে আর সে জন্যই তাদের মাঠে দরকার।

আওয়ামী লীগের উচ্চপর্যায়ের সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের এক দফার দাবি নিয়ে বিএনপি আওয়ামী লীগকে চাপে ফেলতে চেয়েছে। আর আওয়ামী লীগের লক্ষ্য ছিল, কোনো একটা কর্মসূচিতে বিএনপি ভুল করলে বা ব্যর্থ হলে চেপে ধরতে হবে। যাতে তফসিল ঘোষণার আগে আর দাঁড়াতে না পারে। গতকাল পুলিশের সঙ্গে বিএনপির সংঘাতকে দলটিকে চেপে ধরার জন্য ব্যবহার করা হবে। সাম্প্রতিক সময়ে বিএনপি রাজপথে বিপুল লোক জমায়েত করতে পেরেছে। কিন্তু গতকাল পুলিশ মারমুখী হওয়ার পর অল্প কিছুক্ষণের মধ্যে তারা গুটিয়ে গেছে। এ থেকে আওয়ামী লীগ খুশি যে বিএনপি আগামী নির্বাচন বানচাল বা রাজপথ দখলে নেওয়ার মতো ঝুঁকি তৈরি করতে পারবে না।

ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় চলমান ঘটনাপ্রবাহ নিয়ে প্রতিক্রিয়াও জানিয়েছেন। তিনি লিখেছেন, আবারও হিংস্র রূপে আবির্ভূত বিএনপি, আর তাদের মিত্র জামায়াত। পল্টন কালভার্ট রোডে পুলিশ সদস্যকে আক্রমণ করার দৃশ্য! কী বীভৎস, কী নির্মম বিএনপি-জামায়াত। বাংলাদেশের মানুষ আগেও এই নির্মমতাকে সমর্থন দেয়নি এখনো দেবে না।

বিএনপি নেতাদের ক্ষুব্ধ বক্তব্যের ফলে দলের কিছু সমর্থকরা হয়তো রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণ করবে কিন্তু তার অর্থ এই নয় যে বর্তমান সরকার পদত্যাগ করবে তাদের দাবির মুখে। সরকার পতনের আন্দোলনে সফলতা অর্জন করা একটি জটিল কাজ কারণ এই ধরনের আন্দোলনে দেশের আপামর জনগণের অংশগ্রহণ প্রয়োজন হয়। ফলে বিএনপির চলমান এই আন্দোলনকে ক্ষমতাসীন আওয়ামী লীগ নিজেদের স্বার্থে ব্যবহারের সুযোগ কখোনোই হাতছাড়া করতে চাইবে না।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭