ইনসাইড পলিটিক্স

মার্কিন ভিসা বাতিল হচ্ছে ইশরাকের


প্রকাশ: 29/10/2023


Thumbnail

মার্কিন ভিসা বাতিল হতে যাচ্ছে বিএনপি নেতা ইশরাকের হোসেনের। গতকাল শনিবার বিকেলে বিএনপি কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেছেন মিয়া আরেফী নামে বাংলাদেশি বংশোদ্ভূত এক মার্কিন নাগরিক। তিনি ইশরাকের পাশেই বসা ছিলেন। তাকে ইশরাক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা হিসেবে পরিচয় করিয়ে দেন।

মিয়া আরেফী দাবী করেন যে তিনি বাংলাদেশ পুলিশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে তার সরকারের কাছে সুপারিশ করেছেন। মিয়া আরেফী আরও দাবী করেন যে তিনি মার্কিন দূতাবাসের সাথে কথা বলছেন এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরকেও বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন।

কিন্তু সন্ধ্যায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলির মাধ্যমে জানা গেছে যে মিয়া আরেফী মার্কিন সরকারের কেউ নন এবং মার্কিন দূতাবাসের সাথেও কোনভাবে সংশ্লিষ্ট নন।

জানা গেছে, বিএনপি নেতা ইশরাকের হোসেন তাকে পরিচয় করিয়ে দেন এবং ইশরাকই তাকে ঢাকায় এনেছেন বলে নিশ্চিত খবর পাওয়া গেছে।

অনুসন্ধানে জানা গেছে মিয়া আরেফীর আসল নাম মিয়া জাহেদুল ইসলাম আরেফী। তিনি একজন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। তার পাসপোর্ট নং ৫৯৮৩৬০৩৪৫।

গত ১ অক্টোবর ২০২২ সালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে তাকে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান হিসেবে তার আবেদনের পরিপ্রেক্ষিতে পর্যটক (ট্যুরিস্ট) ক্যাটাগরির ভিসার পরিবর্তে তার পাসপোর্টে বাংলাদেশ ভ্রমণে ‘নো ভিসা রিকোয়ার্ড’ (ভিসার প্রয়োজন নেই) সিল দেওয়ার সিদ্ধান্ত হয়। তবে ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি জানিয়েছেন তিনি কোনভাবেই যুক্তরাষ্ট্র সরকারের কোন প্রতিনিধি নন। তিনি একজন বেসরকারি ব্যক্তি।

এরকম একজন ব্যক্তিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা হিসেবে পরিচয় করিয়ে দেয়া প্রতারণামূলক এবং মার্কিন প্রশাসনের নীতি ও আদর্শের পরিপন্থী। কিন্তু ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপিনেতা সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন ঠিক এই কাজটিই করেছেন। এ কারণে ভিসানীতির আওতায় তার ভিসা বাতিল হতে পারে বলে জানা গেছে।

বিএনপির পল্টন কার্যালয়ে ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন সাবেক সেনাবাহিনীর কর্মকর্তা অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট জেনারেল হাসান সারোওয়ার্দী। একসময় তিনি সরকারের ঘনিষ্ঠ থাকলেও বর্তমানে তিনি সরকার বিরোধী হিসেবেই পরিচিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭