কালার ইনসাইড

কেমন চলছে দূর্গাপূজার চার সিনেমা?


প্রকাশ: 29/10/2023


Thumbnail

পূজা শেষ। আর তাই শারদীয় উৎসবের এই আনন্দটা সিনেমাপ্রেমী বাঙালিদের কাছে হলে গিয়ে সিনেমা দেখাটাও অবশ্য পালনীয়। একারণে সব চলচ্চিত্র নির্মাতারাই চান পূজাতে নিজেদের সিনেমা রিলিজ করে দর্শকদের আনন্দিত করতে। এই পূজাতেও টলিপাড়ায় তার ব্যতিক্রম হয়নি।

কলকাতায় এবারের পূজায় মুক্তি পেয়েছে ৪টি বাংলা সিনেমা। বাংলাদেশের জয়া আহসান, অনির্বাণ ও প্রসেনজিতের অভিনয়ে 'দশম অবতার', দেব অভিনীত 'বাঘা যতীন', আবির-মিমির 'রক্তবীজ', কোয়েল মল্লিকের ‘জঙ্গলে মিতিন মাসি’। আর তাই খুব স্বাভাবিকভাবেই বক্স অফিসের জমজমাট লড়াই দেখার অপেক্ষায় ছিল সবাই। মুক্তির পর এই ৪টি বাংলা সিনেমার প্রায় ৮-৯টি দিন অতিবাহিত হয়েছে। বক্স অফিসে কোন সিনেমা কেমন সফল, তা জানার জন্য মুখিয়ে আছেন সকল সিনেমাপ্রেমীরা। আর নির্মাতাদের কাছে সিনেমার বাণিজ্যিক সাফল্যের মানদণ্ডই হল বক্স অফিস।

ফলাফল বলছে, বক্স অফিসের লড়াইয়ে সকলকে হারিয়ে শীর্ষস্থানে রয়েছে সৃজিত-প্রসেনজিতের 'দশম অবতার' সিনেমা। ব্যবসায়িক সফলতার দিক দিয়ে এরপরই রয়েছে দেবের 'বাঘা যতীন', তৃতীয় স্থানে রয়েছে আবির-মিমি অভিনীত ‘রক্তবীজ’, আর চতুর্থ স্থানে কোয়েল মল্লিকের ‘জঙ্গলে মিতিন মাসি’। সবকটি সিনেমাই মুক্তি পায় গত ১৯ অক্টোবর।

'দশম অবতার'-এর প্রযোজনা সংস্থা এসভিএফ (SVF) জানায়, মুক্তির ৮ দিন পার করে সিনেমাটির আয় দাঁড়িয়েছে ৫ কোটি টাকার বেশি। তবে এক্ষেত্রে বেশ পিছিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে থাকা 'বাঘা যতীন'-এর বক্স অফিস কালেকশন। মুক্তির ৮দিন পার করে 'বাঘা যতীন'-এর বক্স অফিসে আয় ৩.২৫ কোটি টাকা। তারপরেই রয়েছে ’রক্তবীজ’ সিনেমা। ৮ম দিন শেষে যার আয় ২.২৯ কোটি টাকা। আর বক্স অফিসে চতুর্থ হয়ে কোয়েল মল্লিকের 'জঙ্গলে মিতিন মাসি' আয় করেছে ১.৮০ কোটি টাকা।

এদিকে সিনেমার প্রতি দর্শকদের চাহিদা বিবেচনায় অন্য একটি রিপোর্ট অনুযায়ী জানা যায়, ২৮ অক্টোবর বিকেল ৪টা পর্যন্ত জয়া-প্রসেনজিতের 'দশম অবতার'-এর ২টি শো প্রায় ফুল বুকড ছিল। একইভাবে দেবের 'বাঘা যতীন' এরও দুটি শো, আবির-মিমির 'রক্তবীজ'-এর ১০টি শো প্রায় ফুল বুকড চলেছে আর ১ টি শো হাউজফুল গিয়েছে। এছাড়া কোয়েল মল্লিকের 'জঙ্গলে মিতিন মাসি'র একটি শো প্রায় ফুল চলেছে।

অন্যদিকে সৃজিত মূখার্জির 'দশম অবতার' সিনেমাটি কলকাতায় সফল হওয়ার পর গত ২৭ অক্টোবর যুক্তরাজ্যের একাধিক শহরে মুক্তি পেয়েছে। এছাড়া ‘বাঘা যতীন’ ও 'রক্তবীজ' সিনেমা দুটিও বাংলার পাশাপাশি হিন্দিতে ও অন্যান্য প্রান্তে মুক্তি পেয়েছে বলে জানা যায়। 

উল্লেখ্য, ‘দশম অবতার' সিনেমায় কলকাতার জনপ্রিয় দুই নায়ক প্রসেনজিত ও অনির্বাণের পাশাপাশি বাংলাদেশ থেকে অভিনয় করেছেন ‘জয়া আহসান’।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭